মাইক্রো জব সম্পর্কিত সকল তথ্য

যাদের ফ্রিলান্সিং এবং আউটসোর্সিং সম্পর্কে ব্যাসিক ধারনা আছে তারা নিশ্চয় অনলাইন মাইক্রো জবের কথা শুনে থাকবেন, আমার জীবনের প্রথম ইনকাম হচ্ছে এই মাইক্রো জব যদিও এক মাসে ৩-৪ হাজার টাকার বেশি ইনকাম করা যায়না খুবই জনপ্রিয় কাজ, আমি এখন সময় পেলে এখনও এই মাইক্রো জবের কাজ করি আজ আপনাদের সাথে শেয়ার করবো অনলাইন মাইক্রো জব সম্পর্কিত সকল তথ্য আমি আশা করছি আজকের পর থেকে আপনার অনলাইন মাইক্রো জব সম্পর্কে আর কোনো প্রশ্ন থাকবে না।


মাইক্রো জব হচ্ছে ডাটা এন্ট্রি কাজের একটা অংশ, মাইক্রো মানে মিনি আর জব মানে কাজ অর্থাৎ মাইক্রো-জব হচ্ছে ছোট কাজ যেমন ইউটিউব এ লাইক, কমেন্ট ও সাবস্ক্রাইব করা। ফেসবুক পেজ এ লাইক দেওয়া। টুইটার পেজ এ কমেন্ট করা। জিমেল একাউন্ট খোলা, ফাইল ডাউনলোড করা। এ্যাপস ডাউনলোড করা, ব্লগে কমেন্ট করা, ব্লগ সাবস্ক্রাইব করা, ওয়েবসাইটে রেজিষ্ট্রেশন করা, ওয়েবসাইট ভিসিট করা ইত্যাদি। মাইক্রো জবের একেকটা কাজ করতে সময় লাগে ১ থেকে ৫ মিনিট আর কাজ গুলোর দাম ৩ সেন্ট থেকে ৫০ সেন্ট বা ১ ডলার হয়ে থাকে। 

তবে আপনি দৈনিক ১ থেকে ৪ ঘন্টা কাজ করলে মাস শেষে ৩ থেকে ১০ হাজার টাকা ইনকাম করে নিতে পারবেন খুব সহজেই। আপনার যদি ইন্টারনেট, গুগল, ফেসবুক, এবং ইউটিউব সম্পর্কে বেসিক ধারনা থাকে তাহলেই আপনি অনলাইনে মাইক্রো জব করতে পারবেন, শুধু দরকার একটি পিসি বা ল্যাপটপ ইন্টারনেট কানেকশন,

অনলাইনে মাইক্রো-জব করার জন্য অনেক কোম্পানি বা ওয়েবসাইট আছে তবে নতুনদের জন্য সব থেকে ভালো একটি সাইট হচ্ছে Pico workers এবং এখন পর্যন্ত এই সাইটের কোনো খারাপ রেকর্ড নেই আমি গ্যারান্টি এটি একটি ১০০% প্রেমেন্ট প্রুফ সাইট, বর্তমানে এখানে বাংলাদেশ সহ বিশ্বের আরো ৫০ টি দেশের ৩ লাখ মানুষ কাজ করছেন এখানে আপনি করতে পারবেন এমন শত শত কাজ আছে।



Rapidworkers

অনলাইনে মাইক্রো জব করার সব থেকে বড় সেরা ও জনপ্রিয় একটি সাইট হচ্ছে এই রেপিড ওয়ার্কার এই সাইট টি চালু হয়েছিল ২০০৯ সালে, এদের সদর দপ্তর হচ্ছে আমেরিকায় এবং এখানে রয়েছে লক্ষ লক্ষ কাজ এবং হাজার হাজার ইমপ্লোয়ার, আর প্রতিটা দেশের জন্য আলাদা আলাদা কাজ, এই সাইটের সর্বনিম্ন পে-আউট হচ্ছে ৮ ডলার, আপনি এখানে কাজ করার পর আপনার একাউন্টে ৮ ডলার হলেই পেপাল একাউন্টের মাধ্যমে উইদ্রো দিতে পারবেন।



Picoworkers

আমি এখন পর্যন্ত ৪ টি সাইটে মাইক্রো জব এর কাজ করেছি এবং করছি তবে আমার জীবনের অনলাইনে মাইক্রো জব করে প্রথম উইদ্রো দিয়েছি এই পিকু ওয়ার্কার থেকে, এই সাইট টি চালু হয়েছিল ২০১৩ সালে শুরুর দিকে তেমন একটা জনপ্রিয় না থাকলেও বর্তমানে এই সাইটের হাজার হাজার ওয়ার্কার ও ইমপ্লোয়ার রয়েছে, আপনি এই সাইটে কাজ করার পর আপনার একাউন্টে ৫ ডলার হলে পেপাল, স্কিল অথবা বিটকয়েন এর মাধ্যমে ইউদ্রো দিতে পারবেন।



Microworkers

অনলাইনে যত গুলো মাইক্রো জব সাইট আছে তার মধ্যে সব থেকে পুরোনো এবং প্রথম মাইক্রো জব সাইট হচ্ছে এই মাইক্রো ওয়ার্কার। এই ওয়েবসাইট টি চালু হয়েছিল ২০০৭ সালে, আমি এই সাইটে রেজিষ্ট্রেশন করেছিলাম কিন্তু কোনো কাজ করিনি কারণ এই সাইটে কাজ করা অনেক ঝামেলা এবং এদের সার্ভিস আমার কাছে ভালো লাগেনি, তবে আমি যতটুকু জানি এরাও সঠিক ভাবে পেমেন্ট করে আপনি চাইলে এই সাইটে কাজ করতে পারেন তবে আমার ব্যক্তিগত মতামত হচ্ছে এই সাইটে কাজ না করাই ভালো।



job boy

জব বয় এই সাইট টি চালু হয়েছে ২০০৯ সালে তবে তেমন একটা জনপ্রিয় হতে পারেনি যার অন্যতম কারন হচ্ছে এদের ম্যানেজমেন্ট ভালো না, এপমিন সাপোর্ট পাওয়া যায় না, এখানে ২০-৩০ টার বেশি কাজও থাকেনা এদের কাজের রেট ও অনেক কম,  আমি এই সাইটে কাজ করতাম এখন করি না, এদের সাইটের সব থেকে বড় সমস্যা হচ্ছে এখান থেকে অতিরিক্ত মেইল আসে এবং লগইন করার পর ব্রাউজার থেকে বের হয়ে গেলে অটোমেটিক লগআউট হয়ে যায়, যার ফলে বার বার লগইন করা লাগে যেটা আমার কাছে খুবই বিরক্তিকর, আপনি চাইলে কাজ করতে পারেন এখানে কাজ করে ৫ ডলার হলেই মাস্টার কার্ড অথবা বিটকয়েন এর মাধ্যমে উইদ্রো দিতে পারবেন।



Work up job

সবশেষে এবং ফাইনালি যে ওয়েবসাইট টি শেয়ার করছি সেটি আমাদের বাংলাদেশী একটি ওয়েবসাইট এই সাইট টি চালু হয়েছে ২০২০ সালের জুন মাসে যদিও এই সাইটে কাজের দাম খুবই কম তবে সুবিদা হচ্ছে এই সাইটে কাজ করে বিকাশ অথবা নগদ একাউন্টের মাধ্যমে খুব সহজেই পেমেন্ট নেওয়া যায়, আপনি যদি সরাসরি বিকাশে পেমেন্ট নিতে চান তাহলে এই সাইটে কাজ করতে পারেন, এখানে মাত্র ৪ ডলার বা ৩০০ টাকা হলে আপনার মোবাইল সরাসরি পেমেন্ট নিতে পারবেন।


এই ছিলো আমার অনুসন্ধান এবং সংগ্রহ করা সকল মাইক্রো জব সাইটের তালিকা, পরবর্তীতে যদি আরো কোনো মাইক্রো জব সাইটের সন্ধান পাই তাহলে এই টিউটোরিয়াল টি আপডেট করে দিবো, ধন্যবাদ মনোযোগ দিয়ে পড়ার জন্য সাথেই থাকুন।

Post a Comment

3 Comments

  1. Micro job e kaj korar por payment kivabe pabo?
    Kindly Janaben.

    ReplyDelete
    Replies
    1. একেক সাইটে একেক মাধ্যমে পেমেন্ট করে, আপনি যদি Picoworkers এ কাজ করেন তাহলে বিটকয়েন অথবা পেপালে উইদ্রো দিতে পারবেন।

      Delete
  2. আপনার দেওয়া পোষ্টে মাইক্রো জব সম্পর্কিত তথ্যগুলো অনেক সঠিক বলে মনে হয়েছে।

    ReplyDelete