কোরবানির পশু ক্রয় করুন ঘরে বসে! অনলাইন Digital Haat

ইতিমধ্যে সারা বিশ্বে চড়িয়ে পড়েছে  করোনার মহামারী, গত ২-৩ মাসের তুলনায় বাংলাদেশে করোনায় আক্রান্তের সংখ্যা গিয়ে দাড়িয়েছে দিগুন, সোশ্যাল মিডিয়া, টিভি চ্যানেল, সরকারি, বেসরকারি, সংস্থা সব জায়গাতে নির্দেশনা দেওয়া হচ্ছে সাস্থ্যবিধি মেনে চলার এবং ধাপে ধাপে পালন করা হচ্ছে লকডাউন, তবে বাংলাদেশে করোনা সংক্রমণ ঠেকাতে বড় চ্যালেঞ্জ এখন কোরবানির পশুর হাট আর মাত্র এক সপ্তাহের মধ্যেই পালিত হবে পবিত্র ঈদ-উল-আযহা।

এরই মধ্যে দেশের বিভিন্ন জায়গায় কোরবানির পশুর হাট বসানোর জন্য তোড়জোড় শুরু হয়েছে। তবে ঢাকা, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ এবং গাজীপুরে যাতে কোন ধরণের পশুর হাট বসানো না হয় - সেজন্য জোরালো পরামর্শ দিয়েছে বাংলাদেশের বিশেষজ্ঞ চিকিৎসকদের সমন্বয়ে গঠিত কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় পরামর্শক কমিটি।

পশুর হাট বসালে একদিকে সংক্রমণের ঝুঁকি, অন্যদিকে কোরবানির ঈদকে সামনে রেখে যারা গরু লালন-পালন করেছেন তারা ব্যাপক আর্থিক ক্ষতির আশংকা করছেন, তাই গত  মঙ্গলবার (১৩ জুলাই) দেশব্যাপী ডিজিটাল হাট উদ্বোধন করেন মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশন ও ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের যৌথ ব্যবস্থাপনায় চালু হয়েছে এই অনলাইন হাট পরিচালনা।


এই ডিজিটাল হাটের মাধ্যমে একদিকে পশু বিক্রেতারা ন্যায্যমূল্য পাবেন, অন্যদিকে ক্রেতারা পাবেন সঠিক পশু ক্রয়ের নিশ্চয়তা। হাটে না গিয়ে নিজেকে নিরাপদ রেখে ঘরে বসে কোরবানির পশু পাওয়ার এই সুবিধাটি বাংলাদেশের ১৮৪৩টি অনলাইন শপের মাধ্যমে প্রান্তিক পর্যায়ের ২৪১টি হাট একটি প্লাটফর্মে যুক্ত হয়েছে।
ডিজিটাল হাট হচ্ছে সেই প্লাটফর্ম যেখানে ক্রেতা এবং বিক্রেতাকে একত্রিত করা হয়।একজন ক্রেতা ঘরে বসেই দেখতে পারবে বাংলাদেশের যেকোন প্রান্তে থাকা একজন গরু বিক্রেতার কাছে থাকে গরুটিকে। এখানে ক্রেতা যেমন ভাবে উপকৃত হবে ঠিক তেমনভাবেই উপকৃত হবে বিক্রেতাও।


এখানে ভার্চুয়াল মেডিক্যাল সাইটে গরু ছাগলের যেকোন ধরনের রোগের সমাধান পাবেন। আপনার গোবাদি পশুটির কি ধরনের রোগ হয়েছে সেটার ছবি সহ শেয়ার করতে পারবেন।

এখানে আরো থাকছে খাবার ও মেডিসিন যেখনে আপনারা সহজেই গরুর খাবার এবং মেডিসিন কোথায় পাওয়া যায়।কোন খাবার অথবা ঔষধ টা বেশি ভালো হবে এসব তথ্য পাওয়া যাবে।

আপনি যদি অনলাইনে এই ডিজিটাল হাটের মাধ্যমে ঘরে বসে পশু ক্রয় করতে চান তাহলে https://digitalhaat.net যান, এই ওয়েবসাইটে গেলে আপনি অসংখ্য গরু ছাগল ভেড়া দুম্বা দেখতে পারবেন, যেই পশুটি আপনার পছন্দ হবে সেই পশুর ছবিতে ক্লিক করলে তার বিস্তারিত তথ্য জানতে পারবেন এবং সেখানে পশু মালিকের মোবাইল নাম্বার দেওয়া আছে আপনি যদি চান সরাসরি ফোন কলের মাধ্যমে আরো তথ্য জানতে পারবেন।


এছাড়াও এখানে লাইভ হাটের একটি ফিচার রয়েছে যেখান থেকে বিক্রেতার গরু, ছাগল সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেখতে পারবেন।

আর হ্যাঁ ক্রেতা ও বিক্রেতা নিজেদের মধ্যে যে অর্থ লেনদেন করবেন তা বিকাশ, রকেট, নগদ বা যেকোনো মোবাইল ব্যাংকিং অথবা সরাসরি ব্যাংক দিয়ে করতে পারেন। এই অর্থ অবশ্যই সার্ভিস চার্জসহ প্রদান করতে হবে। লেনদেন প্রদানের পর অবশ্যই প্রমাণ সংরক্ষণ করতে হবে। অর্থ লেনদেনের সকল ক্রেতা/বিক্রেতার উপর নির্ভরশীল, ডিজিটাল হাট এই ব্যাপারে দায়বদ্ধ না

Post a Comment

0 Comments