ইমেইল ও জিমেইল এর মধ্যে পার্থক্য কী? email vs gmail

প্রযুক্তি দুনিয়ায় অন্য দেশের সাথে তাল মিলিয়ে বাংলাদেশ ও অনেক এগিয়ে তবে আমাদের দেশে এমন অনেকরই প্রযুক্তি সম্পর্কে অনেক কিছুই জানার বাকি আছে তার মধ্যে একটি হচ্ছে জিমেইল ও ইমেইল এর মধ্যে পার্থক্য কী? এই সাধারণ বিষয়টা অনেকে জানেন না তারা মনে করেন ইমেল ও জিমেল দুটো একি জিনিস! আসলে কি তাই আজকের এই টিউটোরিয়ালের এটাই জানবো।



ই-মেইল কী?

ই-মেইল তথা ইলেক্ট্রনিক মেইল হল ডিজিটাল বার্তা যা কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে প্রেরণ করা হয়। এবং এর অন্যতম দিক হল দ্রুততম সময়ে ও কম খরচে তথ্য আদানপ্রদান করা যায়

১৯৭১ সালে তখন আমেরিকার প্রোগ্রামার রোমান্ড স্যামুয়েল টমলিসন ই-মেইল এর সূচনা করেন এবং পরবর্তীতে বিশ শতকের ষাট-সত্তরের দশকে ইন্টারনেট প্রোটোকল এর মাধ্যমে আরপানেট (ARPANET) এর জন্ম হয়, যেখানে সর্বপ্রথম ইমেইল বা ইলেক্ট্রনিক মেইল প্রেরণ করা হয়।

আর এখন বর্তমানে যেকোনো সাধারণ মানুষ স্মার্টফোনের সাহায্য বিশ্বের যেকোনো প্রান্তে ইমেইলের মাধ্যমে ছবি, অডিও, ভিডিও, টেক্সট ফাইল, ডকুমেন্ট ইত্যাদি আদান-প্রদান করতে পারেন খুব সহজেই।



জিমেইল কী?

জিমেইল হচ্ছে একটি বিনামূল্যে ওয়েব মেইল পরিষেবা যার মাধ্যমে নিজের নামে একটি ইমেইল একাউন্ট খুলে সেই ইমেইল দিয়ে তথ্য আদান-প্রদান করা হয়।

এই জিমেইলের পরীক্ষামূলক সংস্করণ চালু হয় ২০০৪ সালের এপ্রিল মাসের ১ তারিখে আর সর্ব সাধারণের জন্য এটি উন্মুক্ত হয় ২০০৭ সালের ফেব্রুয়ারি মাসের ৭ তারিকে এবং পরবর্তীতে ৭ই জুলাই ২০০৯ পরিপূর্ণ সংস্করণ হিসেবে প্রকাশ করা হয়।

জিমেইল ওয়েব মেইল পরিষেবা চাড়াও আরো কিছু ওয়েব মেইল পরিষেবা আছে যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে yahoo এবং outlook বর্তমানে মানুষ এই দুটি পরিষেবা খুব কম ব্যবহার করলেও  জিমেইল আসার আগে মানুষ এই ওয়েব মেইল পরিষেবা গুলো ব্যবহার করেই ইমেইল আদান-প্রদান করতেন।

আমি আশা করছি এতক্ষণে আপনারা ইমেল আর জিমেইল এর মধ্যে পার্থক্য কী? সেটা বুঝা হয়ে গেছে।

Post a Comment

0 Comments