হ্যাশট্যাগ কী? হ্যাশট্যাগের ব্যাবহার ও উৎপত্তি hashtag

আজ ২৪ আগস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বহুল ব্যবহৃত ও জনপ্রিয় পদ্ধতি হ্যাশট্যাগ এর জন্মদিন, ২০০৭ সালের এই দিনে ক্রিস মেসিনা নামক একজন উদ্যোক্তা তার টুইটে #barcamp নামের হ্যাশট্যাগ ব্যবহার করার মাধ্যমে হ্যাশট্যাগের আবিষ্কার হয়েছিলো,


হ্যাশট্যাগ হচ্ছে একটি অ-ব্যবধানযুক্ত শব্দগুচ্ছের সামনে যুক্ত হ্যাশ চিহ্ন যা একটি মেটাডাটা ট্যাগের একটি ফর্ম, কোনো শব্দের পূর্বে স্পেস না দিয়ে '#' (হ্যাশ) প্রতীকটি যুক্ত করলে লেখাটি নীল বর্ণ ধারণ করে এবং একটি আলাদা ওয়েবলিংকে পরিণত হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে গুলোতে একই ধরনের সকল পোস্ট বা অন্যান্য কন্টেন্ট সহজেই খুঁজে পেতে হ্যাশট্যাগের জুড়ি নেই।


প্রথম দিকে শুধুমাত্র টুইটারে এই সেবাটি চালু ছিল। কিন্তু পরবর্তিতে ফেসবুক, ইন্সটাগ্রাম, লিংকডইন, পিন্টারেস্ট সহ সকল প্রকার সামাজিক যোগাযোগ মাধ্যমে গুলোতে ব্যাপক ব্যবহার শুরু হয়। বর্তমানে ফেসবুক, টুইটার কিংবা ইনস্টাগ্রাম, সবখানেই কোনো আলোচনায় অংশ নিতে, কোনো বড় ঘটনার সার্বক্ষণিক আপডেট পেতে হ্যাশট্যাগ ব্যবহার করা হয়ে থাকে।

উৎপত্তির প্রথম বছর অর্থাৎ ২০০৭ সালে সবচেয়ে বেশি ব্যবহৃত হ্যাশট্যাগটির ব্যবহার হয়েছিল প্রায় ৯ হাজার বার আর বর্তমানে টুইটারে প্রতিদিন সাড়ে ২০ কোটির বেশি হ্যাশট্যাগ টুইট করা হয়ে থাকে। সামাজিক যোগাযোগ মাধ্যমে জনপ্রিয় কিছু হ্যাশট্যাগ হলো #MTVHottest, #MTVStars, #KCA, #iHeartAwards, এবং #BestFanArmy এছাড়া জনপ্রিয় বিভিন্ন টিভি সিরিজকে নিয়েও হ্যাশট্যাগ রয়েছে যার মধ্যে আছে #TheWalkingDead, #GOT।

Post a Comment

0 Comments