Qr code কি? কিউআর কোড বানানো ও স্ক্যান করার উপায়?

কিউআর কোড এর পূর্ণরূপ হচ্ছে কুইক রেসপন্স কোড এটি স্বয়ংচালিত শিল্পের পরিকল্পিত ম্যাট্রিক্স বা দ্বিমাত্রিক বারকোড যা এক ধরনের ট্রেডমার্ক, একটি কিউআর কোড দক্ষতার সাথে তথ্য ধারণ করার জন্য চারটি মানদন্ডে এনকোডিং মোড ব্যবহার করে, যেগুলো হলো নিউমেরিক, আলফানিউমেরিক, বাইট/বাইনারি, এবং কাঞ্জি। আপনি আপনার নাম ঠিকানা মোবাইল সহ যেকোনো তথ্যের কিউআর কোড বানতে পারেবেন


মোবাইল দিয়ে কিউআর কোড বানানোর অনেক অ্যাপস আছে তবে আমি আপনাকে যে অ্যাপসটি সাজেস্ট করবো তার নাম হচ্ছে Qr Code generator এই অ্যাপসটি গুগল প্লেষ্টোরে পাবলিশ করা হয়েছিলো ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে শুরুতর যার দাম ছিলো ৩৫০ টাকা তবে বর্তমান একদম বিনামূল্যে ডাউনলোড করা যায়, মাত্র ৬ মেগাবাইটের  এই অ্যাপসটি দিয়ে আপনি আপনার নাম ঠিকানা মোবাইল নাম্বার ওয়েবসাইটের লিংক সকল প্রকার টেক্সট ও লিংকের কিউআর কোড বানাতে পারবেন। এবং যেকোনো কিউআর কোড স্ক্যান করতে পারবেন।



এছাড়াও আপনি যদি কোনো অ্যাপস ব্যবহার করতে না চান বা আপনি যদি কম্পিউটার/ল্যাপটপ ব্যবহারকারী হয়ে থাকে তাহলে ওয়েবসাইটের মাধ্যমেও কিউআর কোড বানাতে পারবেন। ইন্টারনেট কিউআর কোড বানানোর অনেক ওয়েবসাইট আছে তবে www.webqr.com নামের এই ওয়েবসাইট দিয়ে সব থেকে ভালো ও সহজ উপায়ে কিউআর কোড বানাতে পারবেন। এবং এই ওয়েবসাইটে দিয়ে যেকোনো কিউআর কোড স্ক্যানও করতে পারবেন।


Post a Comment

0 Comments