ফেসবুক ও ইউটিউবে অশ্লীল মুক্ত থাকার উপায় কী? Social media adults

আমাদের জীবনযাত্রা অনেকটাই সহজ ও সুন্দর হয়েছে ফেসবুক ও ইউটিউব এর জন্য, তবে কিছু কিছু মানুষ আছে যারা ফেসবুক ও ইউটিউবে ফানি, কৌতুক, মিউজিক ভিডিওর নামে অশ্লীলতা প্রচার করছে। অশ্লীলতা হলো একটি পরিভাষা, যা এমন সব শব্দ, চিত্র ও কার্যক্রমকে বোঝাতে ব্যবহৃত হয় যেগুলো সমসাময়িক অধিকাংশ মানুষের যৌন নৈতিকতার দৃষ্টিতে অপরাধ বা দোষ হিসেবে বিবেচিত ইন্টারনেটের মাধ্যমে অশ্লীল ভিডিও ছড়ানোর ভয়াবহ এ প্রবণতা ঠেকাতে সরকার কঠোর ব্যবস্তা নিলেও কমছে না এই অশ্লীলতা দরকার আপনার আমার সহযোগিতা।



আপনার আমার করনীয় কী?

আমাদের সমাজে যদি কেউ খারাপ কাজ করে তাহলে আমরা প্রশাসনের লোক কে সেটা জানাই এবং তারা সেই খারাপ কাজ করা মানুষটিকে আইনের আওতায় এনে সত্যতা যাচাই করার পর অপরাধী শনাক্ত হলে থাকে জেল জরিমনা করেন, যাতে পরবর্তীতে এই ধরনের কাজ আর না করে।

আমাদের সমাজে যেমন ভালো খারাপ দুই ধরনের মানুষ আছে ঠিক তেমনি ইন্টারনেটও ভালো খারাপ মানুষ আছে, ইন্টারনেট যারা খারাপ কাজ করে, মানে ফেসবুক ও ইউটিউবে অশ্লীলতা প্রচার করে তাদেরকেও চিহ্নিত করে কতৃপক্ষকে জানাতে হবে, আপনি যদি ফেসবুক ও ইউটিউবে অশ্লীল মুক্ত থাকতে চান এবং অন্য কে অশ্লীল মুক্ত রাখতে চান তাহলে আপনার করণীয় হচ্ছে সেই সব ভিডিও তে রিপোর্ট করা।


রিপোর্ট করলে কী হবে?

যে বা যারা ফেসবুকে এবং ইউটিউবে অশ্লীল ছবি ভিডিও আপলোড করে আপনি যদি সেই পোস্ট বা ভিডিও গুলোতে রিপোর্ট করেন তাহলে সেই রিপোর্ট গুলো কতৃপক্ষের কাছে জমা হবে, তারপর তারা যাচাই করবেন যে আপনার করা রিপোর্ট সত্যি নাকি মিথ্যা যার কারণ হচ্ছে কিছু কিছু মানুষ ভালো ভালো পোস্ট বা ভিডিও তে sexual ও harassment বলে রিপোর্ট করে, আপনি একটি অশ্লীল ভিডিও তে sexual content লিখে রিপোর্ট করলেন, কতৃপক্ষ দেখলো আপনি সত্যি বলছেন, আপনার মতো যদি আরো অনেকেই এই ভিডিও তে রিপোর্ট করে তাহলে অতিরিক্ত রিপোর্টের কারনে সেই চ্যানেল বা আইডি গুলো কে  বন্ধ করে দেওয়া হবে। এবং এভাবেই এভাবেই ফেসবুক ও ইউটিউব কে অশ্লিল মুক্ত করা যাবে।


ইউটিউবে রিপোর্ট করবেন কীভাবে?

ইউটিউবে যে ভিডিও টি আপনার কাছে অশ্লীল মনে হয় বা আপনি যে ভিডিওতে রিপোর্ট করতে চান সেই  ভিডিওর ডান পাশে অপশন (থ্রী ডট) বাটনে ক্লিক করুন।


তারপর থ্রী ডট অপশনে যাওয়ার পর report অপশনে ক্লিক করুন।


এখন আপনি যে ভিডিওটিতে রিপোর্ট করছেন সেটা কী ধরনের ভিডিও তা সিলেক্ট করে report এ ক্লিক করলেই রিপোর্ট করা হয়ে যাবে।



ফেসবুকে রিপোর্ট করবেন কীভাবে?

ইউটিউব আর ফেসবুকে রিপোর্ট করার পদ্ধতি একই রকম ফেসবুকে যে পোস্ট বা ছবি তে আপনি রিপোর্ট করতে চান সেই পোস্টের থ্রি ডটে ক্লিক করুন


তারপর find support or report post এ ক্লিক করুন


তারপর কি ধরনের ভিডিও সেটি সিলেক্ট করে রিপোর্ট করে দিন।


অশ্লীলতা নিপাত যাক, এই স্লোগান কে সামনে রেখে আমাদের সবার উচিৎ এই রিপোর্ট করার ধারাবাহিকতা কে অব্যহৃত রাখা তাহলেই সামাজিক যোগাযোগ মাধ্যেম অশ্লীল মুক্ত থাকবে।


Post a Comment

0 Comments