অনলাইনে ফ্রিল্যান্সিং শেখার জনপ্রিয় কিছু ট্রেনিং সেন্টার

২০১৭ সালের কোনো এক সমীক্ষা অনুযায়ী বাংলাদেশ ফ্রীল্যান্সারের সংখ্যা ছিলো ৬ লাখ, হযতো গত ৪ বছরের এর সংখ্যা আরো অনেক বৃদ্ধি হয়েছে, সেই সাথে বৃদ্ধি হয়েছে ফ্রিল্যান্সিং ট্রেনিং সেন্টারেও আজ থেকে ৪-৫ বছর আগে বাংলাদেশে হাতে গুনা কয়েকটি ফ্রিল্যান্সিং ট্রেনিং সেন্টার থাকলেও বর্তমানে অনলাইন ও অফলাইন মিলিয়ে অসংখ্যা ফ্রিল্যান্সিং ট্রেনিং সেন্টার রয়েছে। যারা অফলাইনে শেখায় তাদের কোর্স ফি একটু বেশি, কারন তাদের অফিস এর জন্য খরচ বেশি। অনেকে অফলাইনে শিখতে বেশি পছন্দ করে, কারন তারা চাই ট্রেনার হাতে ধরে সব শেখাবে নার্সারির বাচ্চাদের মত, আমি অবশ্য অফলাইনে কোর্সে আগ্রহি না। কারণ অফলাইনে নির্ধারিত সময় মেনে ক্লাস করতে হয় আর অনলাইনে  নিজের ইচ্ছেমতো সময় বের শেখা যায়।



অনলাইনে অসংখ্য ফ্রিল্যান্সিং ট্রেনিং সেন্টার থাকলেও এর ভিতর মানহীন প্রতিষ্টানের সংখ্যাও কিন্ত কম না, আবার বেশ ভাল প্রতিষ্টান আছে, একজন সাধারণ মানুষের পক্ষে এটা জানা প্রায় অসম্ভব হয়ে যায় যে কোন ফ্রিল্যান্সিং ট্রেনিং সেন্টার সবচেয়ে ভালো বা কোনটাতে কাজ শিখবেন, তাই আজকে আমি আপনাদের সাথে কিছু অনলাইন ফ্রিল্যান্সিং ট্রেনিং সেন্টার শেয়ার করছি যেখানে থেকে ফ্রিল্যান্সিং শিখে অনলাইনে আয় করছেন দেশের হাজার হাজার মানুষ।


Creative it institute

আমার কাছে সব থেকে ভালো ও বিশ্যস্ত ফ্রিল্যান্সিং ট্রেনিং সেন্টার হচ্ছে ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট, এটি প্রতিষ্ঠিত হয়েছিল ২০০৯ সালে যারা গত ১২ বছর ধরে তাদের সার্ভিস দিয়ে আসছে আপনি যদি ঘরে বসে অনলাইন ক্লাসের মাধ্যমে ফ্রিল্যান্সিং শিখতে চান তাহলে এটি আপনার জন্য বেস্ট একটি প্লাটফর্ম এখানে ১০০+ দক্ষ প্রশিক্ষক ধারা গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডেভলপিং,এপ্স ডেভলপিং ,সফটওয়ার ডেভলপিং, ডিজিটাল মার্কেটিং, ইউটিউব মার্কেটিং সহ আরো অনেক কোর্স করতে পারবেন।



এছাড়াও এই প্রতিষ্টানটি ক্রিয়েটিভ জুনিয়র নামে আরো একটি প্লাটফর্ম তৈরি করেছেন যেখানে ১০-১৭ বছর বয়সের শিশু কিশোরদের সম্পুর্ণ বিনামূল্যে গ্রাফিক্স ডিজাইন, প্রোগ্রামিং সহ মোট ৫ টি বিষয়ের উপর ট্রেনিং দেওয়া হয়।


বর্তমান সময়ে শিশু কিশোরদের মোবাইলের প্রতি বা কম্পিউটারের প্রতি আগ্রহ অনেক বেশি। তথ্য প্রযুক্তির এই যুগে তাদের আগ্রহটা ভালো দিকে পরিচালিত করে, তাকে টেকনোলজি বা আইটি কেন্দ্রিক দক্ষতা অর্জন করতে অনেকটাই সহযোগিতা করবে এই প্লাটফর্ম টি।

এই প্রতিষ্টানের প্রতিষ্টাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মনির হোসেন বলেন বাংলাদেশের অন্যতম প্রধান আইটি সমাধান প্রদানকারী হিসেবে, আমরা গ্লোবাল আইটি ভিলেজে জাতিকে দক্ষ করে তোলার দৃষ্টিভঙ্গি নিয়ে কাজ করছি যা একটি প্ল্যাটফর্ম তৈরি করে এবং ব্যবসার মালিকদের পাশাপাশি ফ্রিল্যান্সারদের আইটি দক্ষতা এবং পেশাদার উদ্যোগের সমাধানের জন্য ব্যাপক প্রশিক্ষণ প্রদান করে।

ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট এর প্রধান কার্যালয় হচ্ছে মমতাজ প্লাজা, ৫ তলা, বাড়ি-নং ৭, রোড-নং ৪, ধানমন্ডি ঢাকা ১২০৫



Nnn

Post a Comment

0 Comments