ভুয়া একাউন্ট শনাক্তে নতুন ফিচার চালু করছে টুইটার Twitter new future

সামাজিক যোগাযোগ মাধ্যমে সঠিক খবর চেয়ে ভুয়া খবর বেশি ছড়ায় আর এই ভুয়া খবর ছড়ানোর একমাত্র মাধ্যমে হচ্ছে বট একাউন্ট তাই ‘বট অ্যাকাউন্ট’ এর নাম শুনলেই চোখ বাঁকান বেশিরভাগ ব্যবহারকারী। অন্যান্য প্রতিষ্ঠানের মতো টুইটারের জন্যেও বড় মাথা ব্যথার কারণ ওই অ্যাকাউন্টগুলো। কোনো মানব ব্যবহারকারী দ্বারা পরিচালিত নয়, এমন অ্যাকাউন্ট এবং নীতিমালা ভঙ্গকারী ভুয়া অ্যাকাউন্টগুলোর ক্ষেত্রে আপোষহীন থাকবে টুইটার।



আর তাই বট অ্যাকাউন্টের ‘ভালো-মন্দ’ বিচার সহজ করে দিতে নতুন ফিচার চালু করছে টুইটার গত মে মাসেই নতুন ফিচারের প্রিভিউ দেখিয়েছিলো টুইটার। এর মাধ্যমে অ্যাকাউন্টে আলাদা লেবেল জুড়ে দিয়ে ‘ভালো’ বট অ্যাকাউন্টগুলো নিজেই নিজের পরিচয় দিতে পারবে এবং ব্যবহারকারীদের আরও বেশি তথ্য দিয়ে স্বয়ংক্রিয় অ্যাকাউন্ট আর সাধারণ মানুষের পরিচালিত অ্যাকাউন্টগুলোর পার্থক্য চিহ্নিত করা সহজ করবে ফিচারটি।

টুইটারের উল্লেখিত ‘গুড বট’ অ্যাকাউন্টগুলোর মধ্যে একটি যুক্তরাষ্ট্রের স্যান ফ্রান্সিকোতে ভূমিকম্প হলেই লাইভ টুইট করে। নিউ ইয়র্ক মেট্রোপলিটন মিউজিয়ামে হয়ে জনসাধারণের শিল্পকর্ম নিয়ে টুইট করে আরেকটি অ্যাকাউন্ট প্রতিষ্ঠানটি বলছে, ‘লেবেল’গুলোর ফলে বট অ্যাকাউন্টগুলোর নির্ভরযোগ্যতা এবং স্বচ্ছতা বাড়বে। প্রথমে নির্দিষ্ট সংখ্যক ডেভেলপার অ্যাকাউন্টের জন্য ফিচারটি চালু করবে টুইটার। চলতি বছরের মধ্যেই সব ডেভেলপারের জন্য চালু হবে ফিচারটি।

Post a Comment

0 Comments