ফেসবুকের নাম পরিবর্তন facebook name change

ফেসবুক নাম পরিবর্তন হতে যাচ্ছে এই কথাটা প্রথম শুনেছিলাম আরো ৩-৪ দিন আগে, তখন ভেবেছিলাম এটা একটি গুজব খবর কিন্তু  সেটা কিছুটা হলেও সত্যি হয়েছে ফেসবুকের নাম পরিবর্তন হয়নি, পরিবর্তন হয়েছে ফেসবুকের প্যারেন্ট কোম্পানির নাম আগে যার নাম ছিলো Facebook Inc বর্তমানে সেটাকে পরিবর্তন করে রাখা হয়েছে Meta Platforms Inc বা সংক্ষেপে Meta (মেটা)। ফেসবুক মেসেঞ্জার ইনস্টাগ্রাম সহ জুকারবার্গের মালিকানায় যে সকল সংস্থা আছে সব গুলোকে একসাথে করে একটি মুল সংস্থা তৈরি করা হয়েছে যেমন উইন্ডোজ অপারেটিং সিস্টেম, মাইক্রোসফট অফিস, বিং সার্চ ইঞ্জিন, আউটলুক মেইল এই সার্ভিস গুলো হচ্ছে মাইক্রোসফট এর মালিকানাধীন ঠিক তেমনি ফেসুবক, মেসেঞ্জার হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম হচ্ছে মেটা-র মালিকানাধীন।


ফেসবুকের প্রতিষ্টাতা মার্ক জুকারবার্গ কোম্পানির ভার্চুয়াল এবং অগমেন্টেড রিয়েলিটি কনফারেন্সে বক্তব্য রাখতে গিয়ে বলেন, নতুন নামটি তাদের কেবল সোশ্যাল মিডিয়া সার্ভিস হিসাবে পরিচিত না বাড়িয়ে, মেটাভার্সের প্রচেষ্টাকে প্রতিফলিত করবে। জুকারবার্গ বলেছেন, “আমরা বিভিন্ন সামাজিক সমস্যা এবং প্রায় একই ধরণের প্ল্যাটফর্মের অধীনে বাস করে (পড়ুন ব্যবহার করে) অনেক কিছু শিখেছি এবং এখন সময় এসেছে আমরা যা শিখেছি তা গ্রহণ করার এবং পরবর্তী অধ্যায় তৈরিতে সহায়তা করার।

তিনি আরো বলেন মেটা-র মাধ্যমে আমরা আমাদের সমস্ত অ্যাপ ও টেকনোলজিকে এক ছাতার তলায় (নতুন কোম্পানি ব্র্যান্ড) এনেছি। মেটা-র লক্ষ্য হবে মেটাভার্স কে জনপ্রিয় করে তোলা, মানুষের মধ্যে সংযোগ স্থাপন করা, কমিউনিটি গড়ে তোলা এবং ব্যবসা বাড়াতে সহায়তা করা। আমাদের মিশন একই আছে। ভবিষ্যতে ভার্চুয়াল দুনিয়া, Metaverse কে জনপ্রিয় করে তুলতেই সংস্থার এই পদক্ষেপ।


তাই ফেসবুকের সাধারণ ব্যবহারকারী যারা বিভ্রান্তিতে ছিলেন যে ফেসবুকের নাম পরিবর্তন হয়ে যাবে, তারা নিশ্চিত থাকুন কারন আমরা যে ফেসবুক ব্যবহার করছি সেটার নাম পরিবর্তন হচ্ছে-না।


Post a Comment

0 Comments