ওয়েবসাটের ট্রাফিক ও পরিসংখ্যান দেখার উপায়!

একটি ওয়েবসাইটে মালিক তার নিজের ওয়েবসাইটের ট্রাফিক বা ভিজিটর এবং পরিসংখ্যান দেখতে পারেন খুব সহজেই কিন্তু অন্য কেউ যদি সেই ওয়েবসাইটের পরিসংখ্যান দেখতে চান তার জন্য বিভিন্ন ওয়েবসাইটের সাহায্য নিতে হয়, একটি ওয়েবসাটের ট্রাফিক ও পরিসংখ্যান দেখার অনেক গুলো ওয়েবসাই আছেতার মধ্যে সেরা ও জনপ্রিয় কিছু ওয়েবসাইটের তালিকা ও সেই ওয়েবসাইটের বিস্তারিত তথ্য তুলে ধরা হলো।




Alexa
ওয়েবসাটের ট্রাফিক ও পরিসংখ্যান দেখার সব থেকে সেরা মাধ্যমে বা ওয়েবসাইট হচ্ছে অ্যালেক্সা যা বিশ্বের বৃহত্তম ই-কমার্স প্রতিস্টান আমাজন এন অধীনস্থ একটি ক্যালিফোর্নিয়া-ভিত্তিক কোম্পানি এটি বাণিজ্যিক ওয়েব ট্রাফিক তথ্য সরবরাহ করা ছাড়াও বিশ্বের সকল ওয়েবসাইট গুলোর মধ্যে কোনো ওয়েবসাইটের র‍্যাংকিং কত তা দেখায়। এটি ১৯৯৬ সালে চালু করা হয়েছিলো যার মালিক ছিলেন সুপরিচিত একজন সাইবার স্পেসম্যান  ব্রুস জিলাট, পরবর্তীতে ১৯৯৯ সালে আমাজন এটিকে অধিগ্রহণ করে নেয়।

এসইও'র কাজে অ্যালেক্সা বহুল ব্যবহৃত হয়ে থাকে। ওয়েব বিশেষজ্ঞদের মতে, অ্যালেক্সা র‍্যাংকিং-এ যদি কোনো সাইট প্রথম ১,০০,০০০-এর মধ্যে না থাকে, তাহলে যে রিপোর্ট দেখায়, তা প্রকৃতপক্ষে ভুল হয়ে থাকে। অ্যালেক্সা র‍্যাংকিং যদিও বিশ্বনন্দিত, কিন্তু যারা অ্যালেক্সা টুলবার ব্যবহার করেন কেবল তাদের ভিজিটই অ্যালেক্সা গোনে, তাই অ্যালেক্সার তথ্য ১০০ ভাগ নিরপেক্ষ নয়।



Stat counter
ওয়েব ট্রাফিক বিশ্লেষণকারী ওয়েবসাইটের মধ্যে আরো একটি জনপ্রিয় ওয়েবসাইট হচ্ছে স্ট্যাট কাউন্টার যেকোনো ব্যবহারকারী স্ট্যাট কাউন্টারে বিনামূল্যে রেজিষ্ট্রেশন করে নিজস্ব ওয়েবসাইটের ভিজিটর সংখ্যা ও বিশ্লেষণ সংক্রান্ত পরিসংখ্যান দেখতে পারেন, তবে এটির উন্নত সেবাটি ব্যবহারের ক্ষেত্রে ব্যবহারকারীর কিছু টাকা খরচ পড়তে পারে। এটি ১৯৯৯ সালে প্রতিষ্ঠিত হয়েছিলো ১৯৯৯ সালে ২০১৯ সালের হিসাব অনুযায়ী, সারাবিশ্বের সকল ওয়েবসাইটের ০.৯ শতাংশ ওয়েবসাইটে স্ট্যাট কাউন্টারের পরিষেবা ব্যবহার করা হচ্ছে।



Stat show
একটি ওয়েবসাইটের পরিসংখ্যানগত তথ্য ব্যবহারকারীদের প্রদান করার জন্য ২০১০ সালে চালু করা হয়েছে স্ট্যাট শো নামের এই ওয়েবসাইট টি, এই ওয়েবসাইট কতৃপক্ষের বক্তব্য তারা এই ওয়েবসাইটটিতে অনেক কাজ করেছে যাতে এটি সহজ কার্যকরী এবং সুন্দর দেখায়।

তারা আরো বলেন আমরা ব্যবহারকারীর অভিজ্ঞতাকে যতটা মানসম্মত তথ্য এবং সেবার উপর গুরুত্ব দেই যা আমাদের ব্যবসার মূল ফোকাস, স্ট্যাটশো সম্প্রতি বড় ধরনের পরিবর্তনের মধ্য দিয়ে হয়েছে এবং আমরা আশা করি আপনি আপনার অবস্থান উপভোগ করবেন এবং আপনার ব্যবসা এবং আপনার জীবন উন্নত করতে আমাদের পরিষেবাগুলি ব্যবহার করবেন।



Similar web
এই সাইটের মাধ্যমে ওয়েবসাইটের পরিসংখ্যান দেখার পাশাপাশি অ্যান্ড্রয়েড ও অ্যাপল অ্যাপসের পরিসংখ্যানও দেখতে পারবেন, এই সাইটের সুবিদা নিতে হলে আপনাকে অবশ্যই এখানে রেজিষ্ট্রেশন করে আপনার একটি একাউন্ট করে নিতে হবে।
বিশ্বের বড় বড় নেটিজেনরা ওয়েব ট্রাফিক বিশ্লেষণ করার জন্য এই ওয়েবসাইট সাজেস্ট করে।




Site worth traffic
Site Worth Traffic হল একটি বিনামূল্যে পরিষেবা যার মাধ্যমে একটি ওয়েবসাইটের দৈনিক পেজ ভিউ, দৈনিক ভিজিটর এবং একটি ওয়েবসাইটের ভিজিটরের পরিমাণ হিসেবে দৈনিক আয়ের পরিমান দেখা যায়, এই পরিষেবার ব্যবহারের জন্য কোন নিবন্ধনের প্রয়োজন হয় না এবং প্রত্যেকের জন্য এটি সম্পূর্ণ বিনামূল্যে।
আমি আমার লাইফে সর্ব প্রথম এই সাইটের মাধ্যমে আমার ওয়েবসাইটের পরিসংখ্যান দেখতাম, কিন্তু একটা সময় আমার মনে হয়েছে এরা সঠিক তথ্য প্রদান করেনা, আপনি এটি ব্যবহার করে দেখতে পারেন।

Post a Comment

0 Comments