ব্লগারদের জন্য দরকারি কিছু ওয়েবসাইট useful website for blogger

ব্লগিং হচ্ছে একটি মাল্টি টাস্কিং কাজ যেটা করতে অনেক কিছুই শিখতে হয় এবং বিভিন্ন ওয়েবসাইট এর প্রোয়জন পরে, যেমন কিওয়ার্ড রিচার্স, ওয়ার্ড কাউন্টার, ডোমেন চেকার, ব্যাকলিংক চেকার সহ নিজের ও অন্যের ওয়েবসাইট পরিসংখ্যান দেখা বা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটের দরকার হয় আমাদের মধ্যে যারা ২-৩ বছর বা তার বেশি সময় ধরে ব্লগিং করছি তারা অনেক এই ওয়েবসাইট গুলো সম্পর্কে জানি এবং কোন ওয়েবসাইট কি কাজ করতে হয় সেটা জানি তবে যারা নতুন ব্লগিং শিখছেন বা করছেন তাদের এই বিষয়টা জানেন না আর তাদের জন্য আমার আজকের এই টিউটোরিয়াল যার মাধ্যমে আপনি জানতে পারবেন ব্লগিং করতে কোন কোন ওয়েবসাইট গুলো আপনার কাজে লাগবে বা সব সময় দরকার হবে।




Whois.com

আপনি একটি ডোমেন রেজিষ্ট্রেশন করতে চাচ্ছেন এখন সেটা কি আপনি রেজিষ্ট্রেশন করতে পারবেন নাকি আপনার আগে কেউ সেটা রেজিষ্ট্রেশন করে নিয়েছে সেটা জানার জন্য এই ওয়েবসাইটের সহযোগিতা নিতে হবে আপনি সরাসরি এই লিংকে গিয়ে আপনার ডোমেন নামটি দিয়ে এন্টার করলেই দেখতে ও বুঝতে পারবেন আপনি সেই ডোমেন টি নিতে পারবেন কি। যদি অন্য কেউ এটি রেজিষ্ট্রেশন করে থাকে তাহলে কে কবে এই ডোমেন টি রেজিষ্ট্রেশন করেছেন তার সমস্ত তথ্য দেখতে পারবেন।


dianahost.com

ব্লগিং করতে হলে সবার প্রথমে যে বিষয় টা আসে সেটা হচ্ছে ডোমেইন আপনার নিজের যদি মাস্টারকার্ড বা পেপাল একাউন্ট থাকে তাহলে আপনি namechipe বা goddady থেকে ডোমেন কিনতে পারবেন, আর যদি এমন উপায় না থাকে তাহলে আপনি এই সাইট থেকে ডোমেন ও হোস্টিং নিতে পারবেন বিকাশ রকেট অথবা নগদ একাউন্টের মাধ্যমে পেমেন্ট করে। যদিও বাংলাদেশে অনেক ডোমেন হোস্টিং সার্ভিস প্রোভাইডার আছে কিন্তু আমি ব্যাক্তিগত ভাবে সাজেস্ট করি এই ডায়নাহোস্ট।


ahrefs.com

এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি জানতে পারবেন  আপনার ওয়েবসাইটে এখন পর্যন্ত কতগুলি ব্যাকলিং করা হয়েছে, এর জন্য সরাসরি এই লিংকে চলে যান এবং আপনার ওয়েবসাইটের URL লিংকটি এখানে দিয়ে ক্যাপচা পুরণ করে GO তে ক্লিক করলেই দেখতে পারবেন যে আপনার ওয়েবসাইটে কতগুলি ব্যাকলিং করা আছে।


wordcounter.net

আমরা যারা নিজেদের ব্লগে কন্টেন্ট রাইটিং করি তারা অবশ্যই জানি যে যত বেশি ওয়ার্ডের কন্টেন্ট আমরা আমাদের ব্লগে পাবলিশ করবো ততই আমাদের ব্লগের জন্য, যারা ms word এর কন্টেন্ট রাইটিং করি তারা খুব সহজেই জানতে ও বুঝতে পারি যে আমাদের লেখা কন্টেন্ট টি কত ওয়ার্ডের হয়েছে। কিন্তু যারা অন্য কোনো নোটপ্যাড বা মোবাইলে কন্টেন্ট রাইটিং করি তাদের জন্য ওয়ার্ড চেকার ওয়েবসাইট হচ্ছে এটি, আপনি সরাসরি এই লিংকে গিয়ে আপনার লেখা কন্টেন্ট টি এখানে পেষ্ট করলেই আপনি কত ওয়ার্ডের কন্টেন্ট লিখেছেন সেটা দেখতে পারবেন।


archive.org
আপনার ওয়েবসাইট টি কত সালে চালু হয়েছিল সেটা জানতে পারবেন whois এর সাহায্য আর এই সাইটির সাহায্য জানতে পারবেন বিগত বছর গুলোতে একটি সাইট দেখতে কেমন ছিলো, যেমন এই সাইটটিতে এসে আমি যদি Projukti buzz এর লিংক দিয়ে সার্চ করেন এবং সময় নির্ধারণ করেন ২০২০ সালের সালের ডিসেম্বর মাস। তাহলে ২০২০ সালের ডিসেম্বর মাসে আমাদের এই ওয়েবসাইট টি দেখতে কেমন ছিলো সেটা দেখা যাবে।


gtmetrix.com

আমি যদি কোনো ওয়েবসাইটে প্রবেশ করি এবং সেটা যদি অতিরিক্ত লোড নেয় তাহলে সেই ওয়েবসাইট থেকে বেরিয়ে আসি, তাই আমার ওয়েবসাইটে এসে যেনো অতিরিক্ত লোডের কারনে কোনো ভিজিটর বের না হয়ে যায় তার জন্য আমি প্রায়ই এই ওয়েবসাইটের সাহায্য লোডিং টাইমের পরীক্ষা করি যে কত সেকেন্ডে আমার ওয়েবসাইট ওপেন হয়, আপনি এই সাইটের সাহায্যে আপনার ওয়েবসাইটের লোডিং টাইম চেক করার পাশাপাশি কেনো আমাদের সাইটটি স্লো কাজ করছে সেটির কারণও জানতে পারবেন।


Quora.com

আমরা যারা ব্লগিং করি তারা অবশ্যই জানি যে ব্যাকলিংকের গুরুত্ব কতটুকু, আপনার ওয়েবসাইটের যত বেশি ব্যাকলিংক থাকবে তত বেশি গুগলে র‌্যাংক করবে, আর এই কোরা হচ্ছে একটি প্রশ্ন উত্তর ফোরাম এখানে আপনি অন্যের প্রশ্নের উত্তর দেওয়ার মাধ্যমে নিজের ওয়েবসাইটের ব্যাকলিংক করতে পারবেন খুব সহজেই। তবে মনে রাখবেন স্পামিং করবেন না, আপনার নিশ বিষয়ক প্রশ্নে উত্তর দিবেন এবং ব্যাকলিংক করা লিংকে ক্লিক করার জন্য ফোর্স করবেন না।


Rapidtag.io

কিওয়ার্ড রিচার্স করার জন্য সবথেকে সেরা ও জনপ্রিয় মাধ্যমে হচ্ছে গুগল কিওয়ার্ড প্যানাল, তবে আপনি যদি অর্প সময়ের মধ্যে আপনার পোস্টের টাইটেল বা কিওয়ার্ড রিচার্স করতে চান তাহলে এই সাইটটি আপনার জন্য এর সাহায্যে আপনি মাত্র কয়েক সেকেন্ডই কিওয়ার্ড রিচার্স করতে পারবেন।


picslab
আমার আমাদের ওয়েবসাইে যে আর্টিকেল গুলো পাবলিশ করি সেগুলোর সৌন্দর্য বাড়ানোর জন্য পোস্ট রিলেটেড একটি ইমেজ বা থাম্বনেইল ব্যাবহার করতে হয়, গুগল থেকে ইমেজ ডাউনলোড করে ব্লগে ব্যবাহার করলে কপিরাইট লঙ্ঘন করা হয় তাই আপনি এই ওয়েবসাইট থেকে সম্পূর্ণ বিনামূল্যে ইমেজ ডাউনলোড করে আপনার ব্লগ বা ওয়েবসাইটে ব্যবহার করতে পারেন।


Canva.com

আপনি যদি চান যে কোনো ওয়েবসাইট থেকে ইমেজ ডাউনলোড না করে নিজেই আপনার টিউটোরিয়াল এর জন্য কোনো ইমেজ বা থাম্বনেইল তৈরি করবেন তাহলে এই সাইটের মাধ্যমে সেটা করতে পারবেন খুব সহজেই, এছাড়াও আপনি চাইলে এদের অফিসিয়াল অ্যাপসটি ব্যবাহার করতে পারেন।

আজ এই পর্যন্তই তবে আমাদের অনুসন্ধান অব্যাহৃত থাকবে পরবর্তীতে আরো কিছু দরকারি ওয়েবসাইট এখানে যুক্ত করা হবে ততক্ষণ ভালো থাকুন সাথেই থাকুন।

Post a Comment

0 Comments