ইনস্টাগ্রামের নতুন ফিচার ২০২২ Instagram new futures

গত বছর ২০২১ সালে ফেসবুকের সাবেক কর্মী ফ্রান্সেস হাউগেনের ফাঁস করা নথিপত্রের তথ্য অনুযায়ী অতিরিক্ত মুনাফার লোভে অপ্রাপ্তবয়স্কদের মানসিক স্বাস্থ্যের উপর ইনস্টাগ্রামের বিরূপ প্রভাব অগ্রাহ্য করার অভিযোগে ব্যাপক চাপের মুখে পড়েছিল মেটা। ওই ঘটনার জেরে নিজস্ব প্ল্যাটফর্মে শিশু-নিরাপত্তা নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়েছিল প্রতিষ্ঠানটি। সেই চেষ্টার অংশ হিসেবেই প্যারেন্টাল সুপারভিশন টুল নামে নতুন একটি ফিচার যুক্ত হয়েছে ফটো ও ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামে, যার মাধ্যমে সন্তান ইনস্টাগ্রামে কতক্ষণ সময় দিচ্ছে তার উপর নজর রাখতে পারবেন অভিভাবকরা। এ ছাড়াও সন্তান কতক্ষণ সামাজিক যোগাযোগের প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারবে, তারও সময় সীমা বেঁধে দিতে পারবেন তারা। তবে, ইনস্টাগ্রাম ও কোয়েস্ট উভয় প্লাটফর্মে প্যারেন্টাল সুপারভিশন টুল চালু করার জন্য কিশোরবয়সী ব্যবহারকারীদের কাছ থেকে অনুমতি নিতে হবে, নতুন এই ফিচারটি যুক্তরাষ্ট্রের বাজারে চালু হয়েছে, আর আগামী কয়েক মাসের মধ্যে বিশ্ববাজারেও ফিচারটির প্রচলন হবে বলে জানিয়েছে মেটা।



এছাড়াও আগামী কয়েক মাসের মধ্যেই  ইনস্টাগ্রামে এনএফটি সেবা ও লাইভস্ট্রিমে মডারেটর যোগ করার আরো দুটি ফিচার যুক্ত হবে বলে জানিয়েছেন মেটা কতৃপক্ষ। 


লাইভস্ট্রিমে মডারেটর যোগ করা

ইনস্টাগ্রাম লাইভ ফিচার চালু হয়েছিলো ২০১৬ সালে। তবে সেখানে মডারেটর নিয়োগ দেওয়ার কোনো ফিচার ছিলোনা তবে খুবই শীঘ্রই ইনস্টাগ্রাম লাইভস্ট্রিমে মডারেটর যোগ করার ফিচার আসতে চলেছে বলে জানিয়েছেন মেটা কতৃপক্ষ। এর ফলে ইনস্টাগ্রামে লাইভ কনটেন্ট মডারেটররা ভিডিও বা লাইভ স্ট্রিম চলাকালীন কমেন্ট রিপোর্ট করতে পারবেন বলে এবং স্ট্রিম থেকে বিরক্তিকর দর্শকদের সরিয়ে দেওয়া ও নির্দিষ্ট দর্শকের কমেন্ট মিউট করার সক্ষমতাও পাবেন মডারেটররা।


অন্যদিকে, ভিডিও বা লাইভ স্ট্রিম থেকে আয়ের সুযোগ করে দিয়ে আরো বেশি কনটেন্ট নির্মাতাকে আকৃষ্ট করার চেষ্টা করছে  মেটা মালিকানাধীন অ্যাপটি। লাইভ স্ট্রিমের চ্যাটিংয়ে মডারেটরের উপস্থিতি নির্মাতাদের জন্য পুরো অভিজ্ঞতা আরো ইতিবাচক করে তুলবে বলে আশার কথা জানিয়েছে ভার্জ।



ইনস্টাগ্রামে এনএফটি সেবা

আগামী কয়েক মাসের মধ্যেই ইনস্টাগ্রামে এনএফটি সেবা যোগ হবে বলে জানিয়েছেন মেটা প্রধান মার্ক জাকারবার্গ। ইনস্টাগ্রামে এনএফটি সেবা কেমন হবে বা সেবাটি ঠিক কী ভাবে কাজ করবে সে বিষয়ে খুঁটিনাটি বা বিস্তারিত জানাননি জাকারবার্গ। তবে, সাউথ বাই সাউথওয়েস্ট সম্মেলনের অংশ হিসেবে আয়োজিত এক আলোচনায় বলেছেন, আগামী কয়েক মাসের মধ্যেই আপনাদের কিছু এনএফটি আনার সুযোগ হবে এবং আশা করছি সময়ের সঙ্গে এ



Post a Comment

1 Comments

  1. পোষ্ট টি পড়ে অনেক কিছু জানতে পারলাম

    ReplyDelete