হোয়াটসঅ্যাপ নতুন ফিচার WhatsApp new futures

 


সম্প্রতি গত বৃহস্পতিবার রয়টার্সের সঙ্গে এক সাক্ষাৎকারে হোয়াটসঅ্যাপ প্রধান উইল ক্যাথকার্ট জানিয়েছেন কমিউনিটিস নামের নতুন একটি ফিচার পরীক্ষা করে দেখছে হোয়াটসঅ্যাপ। এ ফিচার দিয়ে স্কুল এবং অফিসের মতো বড় গ্রুপ কার্যক্রম চালানো আরও সহজ হবে বলে ধারণা করছে মেটা মালিকানাধীন মেসেজিং সেবা হোয়াটসঅ্যাপ। 




ফিচারটি সেই সকল গ্রুপকে একসঙ্গে আনবে, যেগুলোতে সর্বোচ্চ ২৫৬ জন ব্যবহারকারী রয়েছেন। ফলে, অ্যাডমিন অসংখ্য ব্যবহারকারীর একটি গ্রুপকেও সহজে সতর্কবার্তা পাঠাতে পারবে, সেলসফোর্স মালিকানাধীন স্ল্যাক অথবা মাইক্রোসফট টিমস এর মতো যোগাযোগ মাধ্যমকে ফিচারটির তুলনা হিসেবে উল্লেখ করেছেন তিনি। সেই সঙ্গে এটাও বলেন যে এই মূহুর্তে নতুন ফিচারটি থেকে অর্থ আয়ের কোনো পরিকল্পনা নেই তবে ভবিষ্যতে প্রিমিয়াম ফিচার আসার সম্ভাবনা আছে। এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা এই মেসেজিং সেবায় প্রায় ২০০ কোটি ব্যবহারকারী রয়েছেন। কমিউনিটিস ফিচারটিও এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা থাকবে তবে, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী চাইলেই বিভিন্ন কমিউনিটি সার্চ করতে পারবেন না। 





কমিউনিটিস ফিচারটি চালু হওয়ার আগে ‘গ্রুপস’ ফিচারেও কিছু পরিবর্তন আসবে এর ফলে ৩২ জন পর্যন্ত ভয়েস কলিং এর সুবিধা, দুই গিগাবাইট পর্যন্ত ফাইল শেয়ারিং সুবিধা এবং মেসেজে ইমোজি প্রতিক্রিয়া যোগ করার উদ্যোগ নিচ্ছে অ্যাপটি। এছাড়াও প্রাইভেসির দিকে জোর দিতে, নিজেদের অন্যান্য মেসেজিং সেবা ফেইসবুক, মেসেঞ্জার এবং ইনস্টাগ্রামেও এন্ড-টু-এন্ড এনক্রিপশন আনার পরিকল্পনা করছে মেটা।


Post a Comment

3 Comments