HTML সম্পর্কিত সকল তথ্য!

HTML এর পূর্ণরূপ হচ্ছে Hyper Text Markup Language অর্থাৎ হাইপার টেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ এটি কোনো প্রোগ্রামিং ল্যাংগুয়েজ না, HTML ব্যবহার করে ওয়েবপেজ এর বেসিক কাঠামো তৈরি করা হয়। এতে বিভিন্ন ট্যাগ ব্যবহার করে বিভিন্ন ফর্ম্যাটিং, অবজেক্ট ও লিংক প্রকাশ করা করা হয়। HTML এর সর্বশেষ ভার্সন হলো HTML5 যার উন্নয়ন কাজ এখন সম্পূর্ণ এবং নতুন আদর্শমান HTML5 এ ওয়েবসাইটে অডিও, ভিডিও যোগ করার জন্য নতুন আদর্শ যোগ করা হয়েছে। আপনি যদি একজন ওয়েব ডেভোলাপার বা পোগ্রামার হতে চান তাহলে সবার প্রথমে আপনাকে এই HTML শিখতে হবে, বলতে পারেন এটা হচ্ছে পোগ্রামিং এর প্রাথমিক ধাপ।


HTML কি? কেন শিখবেন? কিভাবে শিখবেন?



HTML এর জনক বা উদ্ভাবক কে?

HTML এর জনক বা উদ্ভাবক হচ্ছেন টিম বার্নার্স লি যিনি একজন ব্রিটিশ পদার্থবিদ, কম্পিউটার বিজ্ঞানী ও এমআইটি অধ্যাপক। টিম বার্নার্স লির জন্ম যুক্তরাজ্যের লন্ডন শহরে ১৯৫৫ সালের ৮ জুন তিনি জন্মগ্রহণ করেন।  ১৯৯০ সালে বার্নার্স লি ব্রাউজার এবং সার্ভারের সফ্টওয়্যারে HTML এর উল্লেখ করেন, আর পরবর্তীতে ১৯৯৩ সালে HTML এর প্রাথমিক সংস্করণ মুক্তি পায়।



HTML এর মৌলিক ট্যাগ কয়টি?

HTML এর বিভিন্ন ট্যাগ ব্যাবহার করে ওয়েব পেজ তৈরি করা হয়। তবে HTML মৌলিক বা ব্যাসিক ট্যাগ হচ্ছে ৪ টি সেগুলো হলো <HTML> < body>  <head> এবং <title>



HTML এর হ্যাডিং ট্যাগ কয়টি?

কোনো টেক্সট কে হেডিং করার জন্য HTML এর হেডিং ট্যাগ ব্যবহার করতে হয়, HTML এর ৬ টি হেডিং ট্যাগ আছে। সেগুলো হলো <h1>থেকে <h6> পর্যন্ত এর মধ্যে h1 হচ্ছে সবচেয়ে বড় হেডিং ট্যাগ আর সবচেয়ে ছোট হেডিং ট্যাগ হচ্ছে <h6>



HTML শেখার উপায় কি?

আমি বই পড়ে HTML শিখেছিলাম, তবে বর্তমানে ইন্টারনেটে অনেকে ওয়েবসাইট আছে যেগুলোর সাহায্য আপনি খুব ভালো ও সহজ উপায়ে HTML শিখতে পারবেন। HTMLশেখার সবচেয়ে সেরা ও জনপ্রিয় একটি ওয়েবসাইট হচ্ছে W3 আর আপনি যদি সম্পুর্ন বাংলা ভাষায় HTML শিখতে চান তাহলে স্যাট একাডেমি এই ওয়েবসাইটের মাধ্যমে শিখতে পারবেন।



এছাড়া গুগল প্লেষ্টোরে এমন অনেক অ্যাপস আছে যেগুলো সাহায্য আপনি মোবাইল দিয়ে HTML শিখতে পারবেন, আর মোবাইল দিয়ে HTML শেখার সবচেয়ে সেরা ও জনপ্রিয় একটি অ্যাপস হচ্ছে Learn Html এই অ্যাপসটির গুগল প্লেষ্টোরে পাবলিশ করা হয়েছিল ২০১৫ সালে আর সর্বশেষ আপডেট করা হয়েছে ২০২২ সালের জানুয়ারি মাসে। মাত্র ৫ মেগাবাইট এই অ্যাপসটির সারা বিশ্বে ব্যবহারকারীর সংখ্যা ৫ লাখেরও বেশি আপনি যদি মোবাইল দিয়ে HTML শিখতে চান তাহলে অ্যাপসটি ব্যবহার করতে পারেন।


Post a Comment

1 Comments