ইউটিউবের ৪ কোটি টাকা জরিমানা!

বিশ্বের সবচেয়ে সেরা ও জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম হচ্ছে ইউটিউব ভিডিও শেয়ারিং এই প্ল্যাটফর্মের মাধ্যমে প্রতিদিনই আয় হচ্ছে কোটি টাকা, শুধু আয় নয় মাঝে মাঝে ব্যয় ও হয় পড়তে হয় বিভিন্ন জরিমানায়, এবার বেশ বড় ধরনের জরিমানার মুখে পড়েছে ইউটিউব।





ইউটিউবের মূল সংস্থা গুগলকে প্রায় ৪ কোটি টাকা ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছে অস্ট্রেলিয়া আদালত, আদালতের পক্ষ থেকে বলা হয়েছে, অস্ট্রেলিয়ান রাজনীতিবিদের বিরুদ্ধে অপপ্রচার চালিয়েছে ইউটিউব ওই অস্ট্রেলিয়ান রাজনীতিবিদের নাম জন বারিলারো। তিনি সাউ-ওয়েলসের উপপ্রধান পদে ছিলেন। জনকে আক্রমণ করে ২০২০ সালে ইউটিউবে দুটি ভিডিও আপলোড করেছেন জর্ডন শ্যাঙ্কের নামের একজন ইউটিউবার, তিনি পেশায় একজন কমেডিয়ান।



জনের অভিযোগ ওই ভিডিও আপলোডের ফলে তার মানহানি হয়েছে। এজন্য ইউটিউবের বিরুদ্ধে আদালতে মামলা করেন তিনি ওই মামলার রায়ের সময় আদালতের পক্ষ থেকে বলা হয়, ওই ভিডিও দুটি চালানোর ফলে জন বারিলারোর মানহানি হয়েছে। ইউটিউব কোনো প্রমাণ ছাড়াই সম্মানহানি করেছে। ওই ভিডিওতে রাজনীতিবিদ জনকে দুর্নীতিবাজ এবং তার চারিত্রিক সততা নিয়ে প্রশ্ন তোলেন জর্ডন। ফলে নির্দিষ্ট সময়ের আগেই রাজনীতি থেকে অবসর নেন জন।


Post a Comment

1 Comments