URL সম্পর্কিত সকল তথ্য!

url এর পূর্ণরূপ হচ্ছে Uniform Resource Locator ইউনিফর্ম রিসোর্স লোকেটর একটি নির্দিষ্ট ফাইল বা পৃষ্ঠার ওয়েব ঠিকানা যা ইন্টারনেটের মাধ্যমে কোন বিশেষ ওয়েবসাইটে প্রবেশ করার বিশেষ কোড। ইউআরএল হচ্ছে ইউনিফর্ম রিসোর্স আইডেন্টিফায়ার এর একটি বিশেষ ধরন, কিন্তু বেশিরভাগ মানুষ এই দুটি পরিভাষাকে একে অপরের পরিপূরক হিসেবে ব্যবহার করে থাকেন। ইউআরএল মূলত রেফারেন্স ওয়েব পাতা হিসেবে কাজ করে, এছাড়া ফাইল স্থানান্তর ইমেইল, ডেটাবেজ এক্সেস ও অন্যান্য কাজ হিসেবেও এটি ব্যবহৃত হয়।


Url সম্পর্কিত সকল তথ্য


URL এর ইতিহাস

এইচটিএমএল স্পেসিফিকেশনের একটি প্রাথমিক খসড়া হচ্ছে ইউনিভার্সাল রিসোর্স লোকেটার এটি ১৯৯০ সালে হাইপারটেক্সটের জন্য টিম বার্নার্স-লির প্রস্তাবনাগুলি একটি সংক্ষিপ্ত স্ট্রিং হিসাবে একটি URL এর ধারণাটি প্রবর্তন করেছিল যা ছিলো একটি হাইপারলিঙ্কের লক্ষ্যমাত্রা সেই সময়ে, লোকেরা এটিকে হাইপারটেক্সট নাম দিয়েছিলো পরবর্তীতে ১৯৯২ সালে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের এইচটিএমএল, এইচটিটিপি, এবং ওয়েব ব্রাউজারগুলির মূল প্রযুক্তির বিকাশের সাথে সাথে একটি স্ট্রিংকে আলাদা করা হয় যেটি কেবলমাত্র একটি সংস্থান নামে আবির্ভূত হয়েছিল। যদিও এখনও আনুষ্ঠানিকভাবে সংজ্ঞায়িত করা হয়নি, ইউনিফর্ম রিসোর্স লোকেটার শব্দটি আগেরটির প্রতিনিধিত্ব করতে এসেছে এবং আরও বিতর্কিত ইউনিফর্ম রিসোর্স নামটি পরবর্তীটির প্রতিনিধিত্ব করতে এসেছে। 


তারপর ১৯৯৪ সালে ইউনিফর্ম রিসোর্স লোকেটার গুলিকে RFC 1738 ধারা সংজ্ঞায়িত করেছিলেন ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের উদ্ভাবক টিম বার্নার্স-লি এবং ইউআরআই এর মধ্যে ডোমেন নামের অংশগুলিকে আলাদা করার জন্য বিন্দু ব্যবহার করার জন্য দুঃখ প্রকাশ করেছিলেন , তিনি চান যে তিনি সর্বত্র স্ল্যাশ ব্যবহার করতেন, এবং আরও বলেন যে, একটি URI এর প্রথম উপাদান অনুসরণ করে কোলন দেওয়া হলে, দুটি ডোমেইন নামের আগে স্ল্যাশ অপ্রয়োজনীয় ছিল। 



বর্তমান প্রেক্ষাপট

URL কে সর্বশেষ আপডেট করা হয়েছে ২০২২ সালে URL কে পরিচালনা করেন ১৯৮৬ সালে প্রতিষ্টিত হওয়া উন্মুক্ত মানসম্মত ইন্টারনেট সংস্থা ইন্টারনেট ইঞ্জিনিয়ারিং টাস্ক ফোর্স নামক একটি অর্গানাইজেশন আর সম্পাদনার কাজ করেন ওয়েব হাইপারটেক্সট অ্যাপ্লিকেশন প্রযুক্তি ওয়ার্কিং গ্রুপ যার প্রধান সম্পাদক হচ্ছেন অ্যান ভ্যান কেস্টেরেন।


Post a Comment

0 Comments