অভ্র কীবোর্ড সম্পর্কিত সকল তথ্য

উইন্ডোজে ইউনিকোড ভিত্তিক বাংলা লেখার জন্য ২০০৩ সালের ২৬শে মার্চ অভ্র কীবোর্ড সফটওয়্যারটি আবির্ভূত হয় এটার সাহায্যে বাংলা লিপি ব্যবহার করে এমন সব ভাষাতেই টাইপ করা যায়। এ ধরনের ভাষার মধ্যে অসমীয়া ভাষা অন্যতম। অভ্র কিবোর্ড হল ওমিক্রনল্যাব কর্তৃক বিকশিত মাইক্রোসফট উইন্ডোজ, ম্যাক ওএস এবং লিনাক্স অপারেটিং সিস্টেমের জন্য মুক্ত ও উন্মুক্ত উৎসের একটি গ্রাফিক্যাল কী-বোর্ড সফটওয়্যার। অভ্র কীবোর্ডে স্থির কীবোর্ড লেআউট এবং অভ্র ফোনেটিক নামের ফোনেটিক লেআউট রয়েছে যা রোমানীকৃত প্রতিবর্ণকরণ ব্যবহারের মাধ্যমে বাংলা টাইপ করার সুবিধা প্রদান করে।


অভ্র কীবোর্ডের প্রতিষ্টাতা কে? অভ্র কীবোর্ডের ইতিহাস, অভ্র কীবোর্ড ব্যবহার নীতিমালা,



অভ্র কীবোর্ডের ইতিহাস

অভ্র কীবোর্ড চালু হয়েছিল ২০০৩ সালে, মেহদী হাসান খান নামে ময়মনসিংহ মেডিকেল কলেজের একজন ছাত্র থাকাকালীন ২০০৩ সালে অভ্র কীবোর্ড তৈরির কাজ শুরু করেন, সর্বপ্রথম এটি তৈরি করেছিলেন ভিজুয়াল বেসিক প্রোগ্রামিং ভাষা দিয়ে, পরবর্তীতে ডেলফিতে ভাষান্তর করেন। এই সফটওয়্যারটির লিনাক্স সংস্করণ লেখা হয়েছে সি++ প্রোগ্রামিং ভাষায়। পরবর্তীতে রিফাত-উন-নবী, তানবিন ইসলাম সিয়াম, রাইয়ান কামাল, শাবাব মুস্তফা, ওমর ওসমান, সারিম খান এবং নিপুন হক এই সফটওয়্যারের উন্নয়নের সাথে যুক্ত হন। শুরুতে এই সফটওয়্যার টি পেইড থাকলেও ২০০৭ সালে অভ্র কীবোর্ড পোর্টেবল এডিশন বিনামূল্যে ব্যবহারের জন্যে উন্মুক্ত করা হয়।




ব্যবহার নীতিমালা

অভ্র কীবোর্ডের সাথে অতিরিক্ত অনেকগুলি বৈশিষ্ট্য রয়েছে, যেমন: স্বয়ংক্রিয় সংশোধন, বানান পরীক্ষক, ডিফল্ট বাংলা ফন্ট নির্ধারণ করতে একটি ফন্ট ফিক্সার সরঞ্জাম, একটি কীবোর্ড লেআউট সম্পাদক, ইউনিকোড থেকে এএনএসআই রূপান্তরকারী, এএনএসআই থেকে ইউনিকোড রূপান্তরকারী এবং বাংলা ইউনিকোড এবং আনসি ফন্টের সেট। উইন্ডোজের জন্য এই সফটওয়ারটির একটি মানক ইনস্টলার সংস্করণ এবং বহনযোগ্য সংস্করণ রয়েছে।


Post a Comment

0 Comments