বিশ্বের সেরা ১০ জন ইন্টারনেট উদ্দোক্তা

বিশ্বের সেরা ইন্টারনেট ইন্টারনেট উদ্দোক্তা কে? বিল গেটস, লেরি পেইজ, সের্গেই ব্রিন, স্টিভ জবস, মা হুয়াতেং,জ্যাকমা, জে্ বেজোস, ইলন মাস্ক, জেরি ইয়াং, ডেভিড ফিলো


বিশ্বের সেরা ১০ জন ইন্টারনেট উদ্দোক্তা internet entrepreneur


১. বিল গেটস

বিশ্বের সেরা ১০ জন ইন্টারনেট উদ্দোক্তা  নাম বলতে গেলে সবার প্রথমে যার নাম আসবে তিনি হচ্ছেন বিশ্বের বৃহত্তম সফটওয়্যার কোম্পানি মাইক্রোসফট এর প্রতিষ্টাতা বিল গেটস। মাইক্রোসফ্টে কর্মজীবন চলাকালীন বিল গেটস চেয়ারম্যান, প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও), প্রেসিডেন্ট এবং প্রধান সফটওয়্যার আর্কিটেক্টের পদে ছিলেন এবং মে ২০১৪ অবধি বৃহত্তম স্বতন্ত্র শেয়ারহোল্ডারও ছিলেন। তিনি ১৯৭০ ও ১৯৮০ এর দশকের মাইক্রো কম্পিউটার বিপ্লবের অন্যতম সেরা উদ্যোক্তা এবং পথিকৃৎ।



২. ল্যারি পেইজ

লরেন্স ল্যারি পেইজ হচ্ছেন একজন আমেরিকান কম্পিউটার বিজ্ঞানী এবং ইন্টারনেট উদ্যোক্তা। তিনি গুগলের সহ প্রতিষ্টাতা ও মূল প্রতিষ্ঠান আলফাবেট ইনকর্পোরেশন এর সাবেক প্রধান নির্বাহী অফিসার। তিনি ২০১৫ সালের জুলাই মাসে এলফাবেটের সিইও পদের জন্য পদত্যাগের ঘোষণা দেন, লেরি পেইজে সিইও থাকা বস্থায় এলফাবেট বিভিন্ন ধরনের ইন্ডাস্ট্রিতে বড় আকারের উন্নয়ন সাধন করেছে ২০১৭ পর্যন্ত তিনি বিশ্বের ১২তম ধনী ব্যক্তি।



৩. সের্গেই ব্রিন

এই তালিকায় তৃতীয় স্থানে আছেন রাশিয়ান বংশোদ্ভুত ও মার্কিন কম্পিউটার প্রকৌশলী ও ইন্টারনেট উদ্যোক্তা সের্গেই ব্রিন যার পুরো নাম সের্গেই মিখাইলোভিচ ব্রিন ১৯৭৩ সালে সাবেক সোভিয়েত ইউনিয়নের মস্কোতে জন্মগ্রহণ করা এই ব্যক্তি বিশ্বের বৃহত্তম প্রযুক্তি কোম্পানি গুগলে এর অন্যতম প্রতিষ্ঠাতা।



৪. স্টিভ জবস

স্টিভ জব যার পুরোনাম স্টিভেন পল জবস ছিলেন তাকে তিনি মার্কিন কম্পিউটার, কম্পিউটার যন্ত্রাংশ ও সফটওয়্যার নির্মাণকারী প্রতিষ্ঠান অ্যাপল ইনকর্পোরেটেড এর সহ প্রতিষ্টাতা তাকে পার্সোনাল কম্পিউটার বিপ্লবের পথিকৃৎ বলা হয়। তিনি স্টিভ ওজনিয়াক এবং রোনাল্ড ওয়েন এর সাথে ১৯৭৬ খ্রিষ্টাব্দে অ্যাপল কম্পিউটার প্রতিষ্ঠা করেন। 



৫. মা হুয়াতেং

বিশ্বের সবচেয়ে মূল্যবান প্রযুক্তি কোম্পানি, বিশ্বের বৃহত্তম সামাজিক মিডিয়া কোম্পানি এবং বিশ্বের বৃহত্তম ভেঞ্চার ক্যাপিটাল সংস্থাগুলো ও বিনিয়োগ কর্পোরেশন গুলোর অন্যতম হচ্ছে টেনসেন্ট আর এই টেনসেন্টের সহ প্রতিষ্টাতা ও সিইও হচ্ছে মা হুয়াতেং। বর্তমানে এই কোম্পানির পণ্য গুলোর মধ্যে অন্যতম হচ্ছেন সার্চ ইঞ্জিন, সামাজিক যোগাযোগ গণমাধ্যম, ওয়েব পোর্টাল, ই-কমার্স, ওয়েব ব্রাউজার, এন্টিভাইরাস, কৃত্রিম বুদ্ধিমত্তা, অর্থ লেনদেন সংস্থা ইত্যাদি।



৬. ডেভিড ফিলো

ডেভিড ফিলো একজন আমেরিকান ব্যবসায়ী বিশ্বের অন্যতম জনপ্রিয় টেক সংস্থা এবং ইয়াহু! এর সহ প্রতিষ্ঠাতা। ৫৬ বছর বয়সি এই উদ্দোক্তা লুইজিয়ানার Tulane University থেকে কম্পিউটার প্রকৌশলে ব্যাচেলর অব সায়েন্স ডিগ্রি অর্জন করেন এবং ১৯৯০ সালে তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে তড়িৎ প্রকৌশলে মাস্টার অব সায়েন্স ডিগ্রি অর্জন করেন।



৭. জেরি ইয়াং

জেরি ইয়াং এর জন্ম ১৯৬৮ সালের ৬ই নভেম্বর তিনি একজন ইন্টারনেট উদ্যোক্তা এবং ইয়াহু! এর অন্যতম সহ প্রতিষ্ঠাতা তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে তড়িৎ প্রকৌশলে ব্যাচেলর অব সায়েন্স এবং মাস্টার অব সায়েন্স ডিগ্রি অর্জন করেন।



৮. ইলন মাস্ক

সত্যি কথা বলতে কয়েক বছর আগেও আমি এই ব্যক্তির নাম জানতাম না, তবে যেদিন ২০১৭ সালের যখন পেপাল সম্পর্কে জানতে পারি তখন জানলাম পেপালের প্রতিস্টাতা ইলন মাস্ক তারপর আস্তে আস্তে জানতে পারলাম উনি টেসলা ইনকর্পোরেশনের সিইও এবং হাইপারলুপ, জিপটু, সোলারসিটি স্পেসএক্স, পেপ্যাল সহ আরো বেশ কিছু সংস্থা আছে। আর কয়েকমাস আগে যখন ৪ বিলিয়ন মার্কিন ডলারের দিয়ে টুইটার কিনে নেওয়ার প্রস্তাব দেন তারপর থেকে তো উনাকে বিশ্বের অধিকাংশ ইন্টারনেট ইউজার চিনেন।



৯. জেফ বেজোস

জেফরি প্রেস্টন জেফ বেজোস তিনি একজন উদ্যোক্তা এবং বিনিয়োগকারী যিনি ই-কম ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব এর বৃহত্তম খুচরা বিক্রেতায় পরিণত  করা বিশ্বের বৃহত্তম ই-কমার্স প্রতিষ্ঠান আমাজন এর প্রতিষ্টাতা, ই-কমার্সের বৃদ্ধিতে মুখ্য ভূমিকা পালন করেছেন। ২০১৯ সালে ফোর্বসের বিশ্বজোড়া কোটিপতি তালিকায় সবার প্রথমে ছিলো এই মার্কিন ইন্টারনেট উদ্যোক্তার নাম।



১০. জ্যাক মা

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এবং চীনের বৃহত্তম ই-কমার্স প্রতিষ্ঠান আলীবাবা গ্রুপ কে তো সবাই চেনেন, বিশেষ করে আমাদের বাংলাদেশের মানুষ বেশি চেনার কথা, কারন আমাদের দেশের সবচেয়ে বড় ই-কমার্স প্রতিষ্ঠান দারাজের পেরেন্ট সংস্থা হচ্ছে এই আলীবাবা গ্রুপ, আর জ্যাক আর হচ্ছন এই আলীবাবা গ্রুপের চেয়ারম্যান ও প্রতিস্টাতা।





Post a Comment

0 Comments