ভারতের জনপ্রিয় ইউটিউব চ্যানেল কোনটি?

ভারতে সবচেয়ে জনপ্রিয় ইউটিউব চ্যানেলের নাম টি সিরিজ T Series যার মাতৃ প্রতিষ্টান হচ্ছে ভারতের জনপ্রিয় সঙ্গীত ও সিনেমা প্রোযোজনা সংস্থা, সুপার ক্যাসেটস ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেড, ১৯৮৩ সালে প্রতিষ্ঠিত হওয়া এই প্রোযোজনা সংস্থাটি বর্তমানে টি-সিরিজ নামে ব্যবসা করছে এবং প্রাথমিকভাবে বলিউড সঙ্গীত সাউন্ড ট্রেকের জন্য পরিচিত, এছাড়াও এই সংস্থা থেকে চলচ্চিত্র প্রযোজনা ও পরিচালনা করা হয়।


টি সিরিজের সদর দপ্তর হচ্ছে ভারতের রাজধানী দিল্লি সংলগ্ন উপনগরী যা উত্তরপ্রদেশ রাজ্যের গৌতম বুদ্ধ নগর জেলায়। এই সংস্থাটি প্রতিষ্টা করেছন গুলশান কুমার আর বর্তমানে টি সিরিজের  সভাপতি হচ্ছেন গুলশান কুমারের ছেলে ভূষণ কুমার আর প্রধান নির্বাহী কর্মকর্তার পদে আছেন গুলশান কুমারের ভাই কৃষাণ কুমার।


ভারতের জনপ্রিয় ইউটিউব চ্যানেল কোনটি?



টি সিরিজ ইউটিউব চ্যানেলটি খুলা হয়েছিল ২০০৬ সালের মার্চ মাসের ১৩ তারিখে, তবে এই চ্যানেলে সর্ব প্রথম ভিডিও আপলোড করা হয় ২০১০ সালের ডিসেম্বর মাসে যেটি ছিলো অক্ষয় কুমার ও আনুশকা শার্মা অভিনীত পাতিয়ালা হাউস  সিনেমার ট্রেলার। তারপর থেকে এখন পর্যন্ত এই চ্যানেলে প্রায় ১৮ হাজার ভিডিও আপলোড করা হয়েছে, যার মধ্যে সবচেয়ে বেশি দেখা হয়েছে জুবিন নটিয়াল এর Lut Gaye গানটি। আর সবচেয়ে কম দেখা হয়েছে এই গানটি টি সিরিজে রিলিজ করা হয়েছিলো ২০১০ সালে গত ১২ বছরে এই গানটি ভিউ হয়েছে মাত্র ৩০০ এছাড়া এই চ্যানেলের বেশির ভাগ ভিডিও মিলিয়ন+ ভিউ হয়েছে।


বর্তমানে এই চ্যানেলের সাবস্ক্রাইবারের সংখ্যা ২২৩ মিলিয়ন বা ২২ কোটিরও বেশি, টি সিরিজ সিলভার প্লে বাটন পেয়েছিলো ২০১১ সালে, গোল্ডেন প্লে বাটন পেয়েছিলো ১৩ সালে, ডায়মন্ড প্লে বাটন পেয়েছিলো ২০১৬ সালে, রুবি প্লে বাটন পেয়েছিলো ২০১৮ সালে আর সর্বশেষ ও সবচেয়ে সেরা রেড ডায়মন্ড প্লে বাটন পেয়েছেন ১৯ সালে।

T series ছাড়াও এই সংস্থার আরো ১০-১২ টি চ্যানেল আছে। 


Post a Comment

0 Comments