এয়ারটেল সিম সম্পর্কিত সকল তথ্য

এয়ারটেল হচ্ছে বাংলাদেশের রবি আজিয়াটা  লিমিটেড ধারা পরিচালিত মোবাইল টেলিকম পরিষেবা, যার গ্রাহক নাম্বার হচ্ছে ০১৬, ভারতীয় এন্টারপ্রাইজ অফ ইন্ডিয়া ২8 শে জানুয়ারী, ২০১২ সালে বাংলাদেশে তাদের নিজ নিজ কার্যক্রম একীভূত করার জন্য সম্মত হয়। ১৬ নভেম্বর ২০১৬ সালে এয়ারটেল বাংলাদেশ লিমিটেড ও রবি আজিয়াটা লিমিটেড একত্রিত হয়। এই একীভূতকরণের ফলে এয়ারটেল বাংলাদেশ লিমিটেড আইনগত বিলুপ্ত হয় এবং এয়ারটেল গ্রাহকরা রবি আজিয়াটা লিমিটেডের অধীনে পরিচালিত হতে শুরু করে। 


রবি আর এয়ারটেল একীভূতকরণের শর্ত ছিলো রবি এয়ারটেল মিলিতভাবে রবি নামে চলবে এবং একীভূত হবার ২ বছরের মধ্যে এয়ারটেল নামটি বিলুপ্ত হবে, রবি ও এয়ারটেল উভয় গ্রাহক রবি নামে পরিচিত হবে। কিন্তু বর্তমানে এখনো তা বাস্তবায়ন হয়নি। রবি ও এয়ারটেল উভয়ের বিজ্ঞাপন টিভিতে দেখানো হয়। আজকের এই টিউটোরিয়াল আপনি জানতে চলেছেন এয়ারটেল সিমের ইতিহাস, আয়ব্যয়, পরিষেবাসমূহ সহ জানা অজানা সকল তথ্য।





এয়ারটেল সিমের ইতিহাস

২০০৫ সালে বাংলাদেশ সরকারের সাথে ১ বিলিয়ন ইউএস ডলার বিনিয়োগের সমঝোতা স্মারক স্বাক্ষর করার মাধ্যমে বাংলাদেশে ওয়ারিদ নামে একটি মোবাইল টেলিকম সংস্থার যাত্রা শুরু। যার চেয়ারম্যান ছিলেন, সংযুক্ত আরব আমিরাতের সংস্কৃতি, যুব ও সামাজিক উন্নয়ন মন্ত্রী শেখ নাহিয়ান মুবারক আল নাহিয়ান। ২০০৭ সালে ৬১ টি জেলায় নেটওয়ার্ক কভারেজ প্রদানের মাধ্যমে এবং ৭০% জনসমষ্টিকে ঘিরে এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। তারপর ২০১০ সালে কোনো এক কারণে ওয়ারিদ বাংলাদেশ থেকে তাদের ব্যবসা গুটিয়ে নেয়, এবং ভারতীও এয়ারটেল এর কাছে বিক্রি করে দেয় আর বর্তমানে এর মালিক এয়ারটেল। যা এয়ারটেল বাংলাদেশ লিমিটেড নামে প্রচলিত। 


২০১০ সালের ডিসেম্বর মাস থেকে সারা বাংলাদেশর একযুগে সেবা প্রধান করতে থাকে টানা ৬ বছর সেবা প্রধানের পর ২০১৬ সালের জানুয়ার মাসে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল টেলিকম পরিষেবা সংস্থা রবি অজিয়াটা লিমিটেড ঘোষনা করে যে তারা রবি এবং তাদের অপারেটরকে একত্রিত করতে চায়, এবং যৌথ সত্তাটি রবি নামে পরিচিত হবে। তারপর ২০১৬ সালের  নভেম্বর মাসে রবি ও এয়ারটেল একীভূত কোম্পানি হিসেবে যাত্রা শুরু করে।


যেহুতো রবি ও এয়ারটেল একি সংস্থা থেকে পরিচালিত হয় তাই এয়ারটেল সিমের বর্তমান অবস্থা, আয়ব্যয়, কর্মকর্তা ও কর্মচারী পরিষেবাসমূহ সম্পর্কে তন কিছু লিখলাম না কারণ  ইতিমধ্যে রবি সিম সম্পর্কিত সকল তথ্য নিয়ে একটি টিউটোরিয়াল লিখেছি আপনি সেটি দেখলে আরো বিস্তারিত জাসতে পারবেন।




Post a Comment

0 Comments