মোবাইলে বাংলা লেখার কিবোর্ড

আমাদের দেশের বর্তমান প্রজন্মের মধ্যে প্রায় শতকরা ৯০% তরুন তরুনী বিভিন্ন সাইট এবং সোশ্যাল মিডিয়াতে লেখালেখির ক্ষেত্রে ইংরেজি অক্ষর ব্যবহার করে বাংলা লিখে যাকে বলে বাংলিশ, এই বিষয়টা আমার কাছে খুবই খারাপ লাগে, তাদের কে জিজ্ঞেস করলে বলে এতে খুব সহজ ভাবে লেখা যায় কেউ কেউ বলে বাংলা লেখার জন্য ভালো কোনো কিবোর্ড পাইনা, আর তাদের জন্য আমার আজকের এই টিউটোরিয়াল এখানে আমি মোবাইলে বাংলা লেখার ১০ টি কিবোর্ড সম্পর্কিত বিস্তারিত আলোচনা করেছি এর মধ্যে যেকোনো একটা কিবোর্ড ব্যবহার করে আপনি মোবাইল দিয়ে খুব সুন্দর ও ভালো ভাবে বাংলা লিখতে পারবেন।


মোবাইলে বাংলা লেখার কিবোর্ড



জিবোর্ড

জিবোর্ড হচ্ছে গুগলের নিজস্ব একটি কিবোর্ড যার কারনে বর্তমান অ্যান্ড্রয়েড ফোন গুলোতে এই কিবোর্ড টি ডিফল্ট ভাবেই দেওয়া থাকে। তবে আপনি যদি পুরোনো ভার্সনের অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করে থাকেন তাহলে গুগল প্লেষ্টোরে থেকে এই কিবোর্ড টি ডাউনলোড করে ব্যবহার করতে পারেন। এই অ্যাপসটি গুগল প্লেষ্টোরে পাবলিশ করা হয়েছিলো



রিদ্মিক কিবোর্ড

আমি মোবাইল দিয়ে বাংলা লেখার জন্য এই কিবোর্ড টি ব্যবহার করি এই অ্যাপস টি নির্মাণকারী সংস্থার নাম রিদ্মিক ল্যাব। মাত্র ৮ মেগাবাইটের এই অ্যাপটি দিয়ে জাতীয় অভ্র ইংরেজি সহ মোট ৫ টি লেআউট আছে, আমি মনে করি মোবাইলে বাংলা লেখার সবচেয়ে সেরা ও ভালো একটি অ্যাপস হচ্ছে এই রিদ্মিক। আপনি যদি একজন রাইটার হয়ে থাকেন তাহলে এই কিবোর্ড টি ব্যবহার করতে পারেন।



মায়াবী

অনেক দিন আগে যখন মোবাইলে বাংলা লিখার জন্য না ছিলো জিবোর্ড না ছিলো রিদ্মিক কিবোর্ড তখন আমার এক কাজিন (মোফাজ্জল) আমাকে মায়াবী কিবোর্ড টির কথা বলেছিলো যে এটা দিয়ে তুমি মোবাইল বাংলা লিখতে পারবে, এবং আমি প্রায় ২-৩ বছর মোবাইলে বাংলা লেখার জন্য এই কিবোর্ড টি ব্যবহার করেছিলাম।



বর্ণালী

২০১৫ সালে রিলিজ হওয়া বর্ণালী কীবোর্ড টির লেআউট এবং বাংলা অক্ষরের সাথে স্মার্ট সমন্বয়। বিশেষায়িত ডাবল ক্লিক বৈশিষ্ট্য (পরবর্তী অক্ষর টাইপ করতে ডাবল ক্লিক করুন, আন্তঃসংযুক্ত শব্দের জন্য উত্সর্গীকৃত বিন্যাস, যোগ করা হয়েছে 52টি আন্তঃসংযুক্ত শব্দ, ডুয়াল কীবোর্ড লেআউট। কিন্তু দুর্ভাগ্যবশত এত ফিচার থাকা সত্বেও তেমন একটা জনপ্রিয় হতে পারেনি।



বিজয়

ভার্চুয়াল জগতে বাংলা লেখার জন্য প্রথম সুযোগ করে দিয়েছেন বিজয় কিবোর্ড, শুরুতে শুধুমাত্র কম্পিউটারে লেখা যেতো। পরবর্তীতে ২০২২ সালের এপ্রিল মাসে এই অ্যাপসটির অ্যান্ড্রয়েড ভার্সন গুগল প্লেষ্টোরে পাবলিশ করা হয়।আমর জানি বিজয় কিবোর্ড উদ্বোধক হচ্ছে মোস্তফা জব্বার তবে অ্যান্ড্রয়েড ভার্সন উন্নয়নকারী সংস্থার নাম আনন্দ কম্পিউটার্স। 



আমার কিবোর্ড

এই কিবোর্ড টি গুগল প্লেষ্টোরে পাবলিশ করা হয়েছে ২০১৯ সালে, সাইজ হচ্ছে মাত্র মেগাবাইট এটি একটি ইউনিকোড বাংলা কীবোর্ড ব্যবহারকারীদের দ্রুত এবং কম কী-স্ট্রোকের সাথে টাইপ করতে সহায়তা করে এছাড়াও বিভিন্ন গাণিতিক অপারেটর এবং চিহ্ন ব্যবহারকারীদের তাদের অভিব্যক্তি এবং সমীকরণগুলি সহজেই লিখতে সহায়তা করে।



এখানে ৬ টি কিবোর্ডের কথা উল্লেখ করেছি তবে আমি খুব শীঘ্রই আরো কিছু সেরা  ও জনপ্রিয় কিবোর্ড এখানে যুক্ত করেএই টিউটোরিয়াল টি আপডেট করে দেওয়ার চেষ্টা করবো ততক্ষণে projukti buzz এর সাথেই থাকুন। 

Post a Comment

0 Comments