বিটিসিএল সম্পর্কিত সকল তথ্য BTCL

বিটিসিএল (BTCL) যার পূর্ণরূপ বা পুরোনাম হচ্ছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড, এটি বাংলাদেশের সরকারি টেলিফোন সংস্থা ও বাংলাদেশের সর্ববৃহৎ টেলিযোগাযোগ কোম্পানি। বিটিসিএল বাংলাদেশের সকল অঞ্চলে ল্যান্ড লাইন টেলিফোন ও দেশের অভ্যন্তরে দূর-দূরান্তে এবং আন্তর্জাতিক কলিং পরিষেবার পাশাপাশি ইন্টারনেট পরিষেবা প্রধান করে থাকে।  আজ এইের মাধ্যমে আপনার জানতে পারবেন,  বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেডের ইতিহাস, নামকরন, আয়ব্যয়, কর্মকর্তা ও কর্মচারী সহ বিটিসিএল সম্পর্কিত সকল তথ্য।

বিটিসিএল সম্পর্কিত সকল তথ্য BTCL



বিটিসিএল এর ইতিহাস

১৮৫৩ সালে তৎকালীন ব্রিটিশ ভারতে ডাক ও টেলিগ্রাফ বিভাগের অধীনে টেলিগ্রাফ নামে একটি  শাখাটি তৈরি করে পরবর্তীতে ১৯৬২ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানে টেলিগ্রাফ শাখাটি পাকিস্তান টেলিগ্রাফ এবং টেলিফোন বিভাগ হিসাবে পুনর্গঠন করে তারপর বাংলাদেশ স্বাধীনতা অর্জন করার কিছু মাস পর বাংলাদেশ তার ও টেলিফোন বোর্ড (বিটিটিবি) নামে একটি কোম্পানিটি প্রতিষ্ঠা করা হয় এবং সর্বশেষ ২০০৮ সালে বিটিটিবিকে পাবলিক লিমিটেড কোম্পানি করা হয় এবং বিটিসিএল হিসেবে নামকরণ করা হয়।


বিটিনিএল এর বর্তমান অবস্থা

বিটিসিএল এর প্রধান কার্যালয় হচ্ছে ৩৭/ই, ইস্কাটন গার্ডেন, টেলিযোগাযোগ ভবন, ঢাকা, বাংলাদেশ।

বর্তমানে বিটিসিএল এর আনুমানিক মুল্য ৳১৫,০০০ কোটি (৳ ১৫০ বিলিয়ন)।

বিটিসিএলের পণ্যসমূহ গুলো হলো টেলিফোন, ফিক্সড টেলিফোন, ইন্টারনেট,আইপি টেলিফোন, এলএলআই

বিটিসিএল এর ব্যবস্থাপনা পরিচালকের নাম মোঃ রফিকুল মতিন

বর্তমানে বিটিসিএল এর মোট কর্মকর্তা ও কর্মচারীর প্রায় ১৩ হাজার।

বিটিসিএলের অফিসিয়াল ওয়েবসাইটের নাম btcl.com.bd অথবা বিটিসিএল.বাংলা


বিটিসিএল সম্পর্কে যেকোনো প্রশ্ন মতামত অথবা আপনার কাছে যদি কোনো তথ্য থেকে থাকে তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন আমরা এই টিউটোরিয়াল টি কে আপডেট করে দেওয়ার চেষ্টা করবো।

Post a Comment

0 Comments