ভারতের জনপ্রিয় ১০টি ইউটিউব চ্যানেল

বর্তমান ডিজিটাল যুগে মানুষ ঘরে বসে কম্পিউটার এবং মোবাইলে ইউটিউব চ্যানেলের মাধ্যমে বিভিন্ন ধরণের তথ্য এবং স্বাস্থ্য বিষয়ক জ্ঞান থেকে শুরু করে নানা ধরণের বিনোদনমূলক অনুষ্ঠান সহজে উপভোগ করতে পারছেন। সারা বিশ্বে কোটির বেশি ইউটিউব চ্যানেল আছে তার মধ্যে সবচেয়ে বেশি সেরা কিছু ইউটিউব চ্যানেলের একটা তালিকা প্রকাশ করেছিলাম সেখানে বেশি ভাগ চ্যানেল হচ্ছে ভারতের, বলা যায় ইউটিউবে রাজত্ব করছে ভারত, আর এর জন্য আজকে আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি ভারতে সেরা ও জনপ্রিয় ১০ ব ইউটিউব চ্যানেল।


ভারতের জনপ্রিয় ১০টি ইউটিউব চ্যানেল



T-Series

বিশ্বের মধ্যে বর্তমানে একটি বড় চ্যানেল টি-সিরিজ চ্যানেল। এই চ্যানেলটি ইউটিউবে ২০০৬ সালের ১৩ মার্চ এর সময় যথারীতি যাত্রা শুরু করে। টি-সিরিজ চ্যানেলে বর্তমানে ২২৪ মিলিয়ন (২২ কোটি ৪০ লাখ) সাবস্ক্রাইবার রয়েছে। এছাড়াও ৭৪৮ (সাত শত আটচল্লিশ) কোটির থেকেও বেশি দর্শন রয়েছে। ইউটিউব চ্যানেল বর্তমান সময়ে টি-সিরিজ নামক চ্যানেলে সবথেকে বেশি সাবস্ক্রাইব এবং দর্শনকৃত দিগ থেকে অনেক বেশি সম্প্রচার হয়। ভারতে ২০১৪ সালে বলিউড সঙ্গীত সাউন্ডট্র্যাক এবং পপ সঙ্গীতের জন্য টি সিরিজ চ্যানেল নামে পরিচিত করা হয়। টি-সিরিজ চ্যানেল প্রত্যেকদিন প্রায় ৫০ (পঞ্চাশ) হাজারের থেকেও অনেক বেশি সাবস্ক্রািইবার পেয়ে থাকে। ভারতীয় এই টি-সিরিজ চ্যানেল সাবস্ক্রাইবার এবং দর্শনের দিক থেকে ইউটিউবে বিশ্বের মধ্যে প্রথম পর্যায়ে জায়গা করে নিতে সক্ষম হয়। 





Sony Entertainment Television

সনি এন্টারটেইনমেন্ট টেলিভিশন ১৯৯৫ সালে সর্ম্পূভাবে চালু করা হয়। এই চ্যানেলের সংক্ষিপ্ত বলা হয় সেট এই চ্যানেলে সাধারণত বিনোদন, থ্রিলার নাটক, কমেডি, গেম সহ বিভিন্ন ধরণের কমেডি অফার করে থাকে। এছাড়াও সনি এন্টারটেইনমেন্ট টেলিভিশন ইউটিউব চ্যানেলে বর্তমানে ১৪১ মিলিয়ন (১৪ কোটি ১০ লাখ) সাবস্ক্রাইবার রয়েছে। বিশ্বের মধ্যে সনি এন্টারটেইনমেন্ট টেলিভিশন ইউটিউব চ্যানেলে মধ্যে তৃতীয় নাম্বারে জায়গা করে নিয়েছে। 



Sony SAB

সনি সাব চ্যানেল ইউটিউব চ্যানেলে বর্তমানে ৭১.৫ মিলিয়ন (৭ কোটি ১৫ লাখ) সাবস্ক্রাইব রয়েছে। সনি সাব চ্যানেল ২৩ এপ্রিল ১৯৯৯ সালে মার্কন্ড অধিকারী সাফল্যে সাথে কোম্পানীর শ্রী অধিকারী ব্রাদার্স এর সম্মিলিত ভাবে সনি সাব টিভি চালু করেন। এই চ্যানেলটি হিন্দি ভাষায় সকল প্রকার কমেডি নিয়ে চালু হয়েছিল। ২০০৫ সালে মার্চ মাসে সাব টিভি পরিবর্তন করে সনি সাব নামে ব্র্যান্ড হিসেবে নির্ধারণ করেন। সনি সাব চ্যানেলটি হাই-ডেভিনিশন ভিডিও ২০১৬ সালের ৫ সেপ্টেম্বরে পুরোপুরীভাবে চালু করেছেন। 



Zee TV

জি টিভি ভারতের হিন্দি সব বিনোদন মূলক অনুষ্ঠানগুলো সম্প্রচার করে থাকে। জি টিভি ২ অক্টোবর ১৯৯২ সালে চালু করা হয়েছিল। এই চ্যানেলটি সর্ম্পূভাবে নিজস্ব মালিকানাধীন ভাবে পরিচালিত হয়। ১৯৯৫ সালের দিকে যুক্তরাজ্যেও পুরোপুরীভাবে চালু হয়েছিল। তবে জি টিভি চ্যানেল বর্তমানে ইউটিউব চ্যানেলে ৬৩.২ মিলিয়ন (৬ কোটি ৩২ লাখ) এরও বেশি সাবস্ক্রাইবার রয়েছে। ২০১৭ সালের ১৫ অক্টোবরে জনপ্রিয়তার দিক দিয়ে জি টিভি পঁচিশ বছরের রজত জয়ন্তী উযদাপন পালনে সকল চ্যনেল রিতিমত ব্র্যান্ডিং করা হয়েছে। 



Shemaroo Entertainment

বিশ্বের মধ্যে সেরা ইউটিউব চ্যানেলের মধ্যে শেমারু এন্টারটেইনমেন্ট ইউটিউব চ্যানেল যথেষ্ট পরিমানে জায়গা করে নিয়েছে। বর্তমানে এই চ্যানেলের ৬১.৭ মিলিয়ন (৬ কোটি ১৭ লাখ) সাবস্ক্রাইবার রয়েছে। শেমারু এন্টারটেইনমেন্ট চ্যানেলটি বর্তমানে ৩০টিরও বেশি দেশে গ্রাহক সেবা প্রদান করে থাকে। বিভিন্ন সামগ্রী বিতরণ করার জন্য অনেক কোম্পানীর অংশীদারিত্ব রয়েছে যেমন এ্যামাজন প্রাইম ভিডিও, ইউটিউব , রিলায়েন্স জিও সহ আরো কয়েকটি কোম্পানীতে অংশীদারিত্বের সাথে পরিষেবা প্রদান করছেন। 



ChuChu TV

খুব অল্প সময়ের মধ্যে ইউটিউব চ্যানেলে থাকা চুচু টিভি জনপ্রিয়তার দিক দিয়ে প্রচুর পরিমানে ভিউ পায় এবং বর্তমানে ৫৮.৩ মিলিয়ন (৫ কোটি ৮৩ লাখ) এরও বেশি সাবস্ক্রাইবার পেয়েছেন। তবে এই চ্যানেলে পণ্যদ্রব্য খেলনা, ছোট বাচ্চাদের আনন্দ উপভোগ করার জন্য কার্টুন গেমস, পোশাক, হোমওয়্যার 2ডি-3ডি ভিডিও সকল সাবস্ক্রাইবারদের মধ্যে সম্প্রচার করে আসছেন। চুচু টিভি ২০১৫ সালে চ্যানেলটি ওল্ড ম্যাকডোনাল্ড হ্যাড এ-ফার্ম সর্ম্পূভাবে প্রকাশ করেছেন। 



Colors TV

জনপ্রিয়তার দিক দিয়েও কালার টিভি ইউটিউব চ্যানেলে খুব একটা পিছিয়ে নেই। বর্তমানে কালার টিভিতে মোট গ্রাহক সংখ্যা রয়েছে ৫৫.৮ মিলিয়ন (৫ কোটি ৫৮ লাখ) সাবস্ক্রাইবার। তাছাড়াও প্রতিদিন ভিউ সংখ্যা অনেক মিলিয়ন পেয়ে থাকে। কালার টিভি ২০০৮ সালের ২১ জুলাই মাসে ভায়াকম ১৮ দ্বারা প্রধান নির্বাহী কর্মকর্তা রাজেশ কামাতের নিজস্ব দায়িত্বে কালার টিভি চালু করা হয়েছিল।



Tips Industries

টিপস শিল্প চ্যানেলটি ১৯৭৭ সালে পশ্চিম ভারত বর্ষে টিপস ফিল্ম প্রযোজনা এবং পরিচালনা শুরু করেন। টিপস শিল্প চ্যানেলটি শুধুমাত্র চলচিত্র বিতরণ প্রচার করে। চলচিত্রের প্রচারের জন্য টিপস শিল্প চ্যানেলটি ইউটিউবে এই পর্যন্ত ৫৩.৪ মিলিয়ন (৫ কোটি ৩৪ লাখ) সাবস্ক্রাইবার সহ অসংখ্য ভিউ পেয়েছেন। বিশ্বের মধ্যে টিপস শিল্প চ্যানেলটি ইউটিউব চ্যানেলে কোন অংশে পিছিয়ে নেই বলেই অনুমান করা হয়। 



Sony Music India

ভারত সহ বিশ্বের জনপ্রিয় একটি চ্যানেল। বর্তমান সময়ে এই চ্যানেলে ইউটিউবের সাবস্ক্রাইব সংখ্যা দাড়িয়েছে ৫২.৯ মিলিয়ন (৫ কোটি ২৯ লাখ)। সোনি মিউজিক ইন্ডিয়া চ্যানেলটি দক্ষিণ ভারতের প্রথম রেকর্ড অনুযায়ী ১০০% বিদেশী মালিকানাধীনে সোনি জাপানি কর্পোরেশনের আওতাধীনে ছিল। ২০১৩ সাল থেকে ২০২০ সালের মধ্যে সোনি মিউমিক সাউথ সোনি মিউজিক ইন্ডিয়ার সঙ্গে অনুমোদিত পায় এবং এই চ্যানেলটি দক্ষিণ ভারতীয় অ্যালবামের জন্য তৈরি করা হয়। 



Yash Raj Films

১৯৭০ সালের দিকে প্রবীণ চলচ্চিত্র প্রতিষ্ঠাতা যশ চোপড়া দ্বারা প্রতিষ্ঠিত যশ রাজ ফিল্মস চ্যানেল তৈরী হয়েছিল। এই চ্যানেলটি মূলত সাধারণত পাঞ্জাবী এবং হিন্দি চলচিত্র প্রদর্শন বিতরণ করছিলেন। যশ রাজ ফিল্মস ভারতের অনেক বড় বড় চলচিত্রের স্টুডিওতে পরিণত হয়ে যায়। তবে যশ রাজ ফিল্মস এসব চলচিত্র প্রদর্শনের জন্য বিশ্বের মধ্যে ইউটিউব চ্যানেলে অনেক বড় জায়গা করে নেয়। সেক্ষেত্রে ১৯৭০ সাল থেকে ২০২২ সালের সেপ্টেম্বর মাসে ইউটিউব চ্যানেলে প্রায় এর সাবস্ক্রাইব দাড়িয়েছে ৪৮.৮ মিলিয়ন (৪ কোটি ৮৮ লাখ)। এটি মূল্যত ইউটিউব চ্যানেলের মাধ্যমে অনেক বেশি জনপ্রিয়তা লাভ করে।


এই টিউটোরিয়াল টি জন্য সার্বিক সহযোগিতা করেছেন সবুজ রাযহান, উনার একটি ওয়েবসাইট আছে যেখানে শিক্ষা সাস্থ্য খেলাধুলা বিনোদন সহ আমাদের দৈনন্দিন জীবনের সকল বিষয়াবলী নিয়ে নিয়মিত পোষ্ট করা হয়।

https://www.sabuj240.com



Post a Comment

0 Comments