ইউটিউব প্লে বাটন সম্পর্কিত সকল তথ্য

ইউটিউব ক্রিয়েটার অ্যাওয়ার্ড যা সাধারণত ইউটিউব প্লে বাটন হিসাবে অধিক পরিচিত, ইউটিউব প্লে বাটন ইউটিউব কতৃপক্ষের একটি উপহার যা একটি চ্যানেলের গ্রাহক গণনা ভিত্তিক, সেই চ্যানেলের প্রতিষ্টাতাকে প্রদান করা হয়, এই ইউটিউব ক্রিয়েটার অ্যাওয়ার্ড বা প্লেবাটনের মোট ৫ টি স্তর আছে, সেগুলো হলো সিলবার, গোল্ডেন, ডায়মন্ড, রুবি  রেড ডায়মন্ড। আজকে আপনাদের সাথে এই ইউটিউব প্লেবাটন গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো যে কোন বাটনের দাম কেমন? কত সাবস্ক্রাইবার এ কোন বাটন পাবেন, এবং এখন পর্যন্ত কোন কোন চ্যানেল গুলো কি কি প্লেবাটন পেয়েছেন।


সিলবার প্লে বাটন, গোল্ডেন প্লে বাটন, ডায়মন্ড প্লে বাটন, রুবি প্লে বাটন, রেড ডায়মন্ড প্লে বাটন



প্লে বাটনের দাম কত?

অনেকের ধারনা গোল্ডেন বাটনে গোল্ডেন ও ডায়মন্ড প্লেবাটন ডায়মন্ড থাকে এই কথা বা ধারণাটি সম্পূর্ণ ভুল, প্লেবাটনে কোনো সোনা বা হিরা থাকেনা, আপনি যদি এটা পেয়ে থাকেন তাহলে এটা কোথাও বিক্রি করতে পারবেন না। এই প্লেবাটন যিনি পান এটার মূল্য শুধু তার কাছেই অন্য কারো কাছে এটার দুই পয়সা দাম নাই। আরেকটু সহজ ভাবে যদি বলতে চাই এই প্লেবাটন হচ্ছে অ্যাওয়ার্ড বা পুরস্কার আপনি কোনো কাজ করে একটা অ্যাওয়ার্ড পেলেন সেটা আপনার কাছে অমূল্য সম্পদ, কারন আপনি এটার জন্য মেধা খাটিয়েছেন পরিশ্রম করেছে করেছেন, কিন্তু আপনি যদি এটা আমাকে দেন তাহলে সেটা আপনার কাছে কোনো দাম নেই। যাই হোক আশা করি বুঝতে পেরেছেন।


আরো পড়ুন

বিশ্বের জনপ্রিয় ইউটিউব চ্যানেল

ভারতের জনপ্রিয় ইউটিউব চ্যানেল

বাংলাদেশের জনপ্রিয় ইউটিউব চ্যানেল



সিলবার প্লে বাটন

আপনার যদি একটি ইউটিউব চ্যানেল থাকে এবং আপনার চ্যানেলে যদি ১০০k বা এক লক্ষ সাবস্ক্রাইবার পূরন হয় তাহলে আপনি সিলবার প্লে বাটনের জন্য আবেদন করতে পারবেন তারপর ইউটিউব কতৃপক্ষ আপনার চ্যানেলকে যাচাই বাচাই করে আপনি যদি সিলবার প্লে বাটন পাওয়ার যোগ্য হোন তাহলে ১ মাসের মধ্যেই আপনার ঠিকানায় পৌঁছে যাবে ইউটিউব ক্রিয়েটার অ্যাওয়ার্ডের প্রথম পুরুস্কার সিলবার প্লে বাটন।



গোল্ডেন প্লে বাটন

ইউটিউব ক্রিয়েটার অ্যাওয়ার্ডের দ্বিতীয় পুরুষ্কার হচ্ছে গোল্ডেন প্লে বাটন আর এই প্লেবাটন টি পেতে হলে আপনার চ্যানেল ১ মিলিয়ন বা দশ লক্ষ সাবস্ক্রাইবার থাকতে হবে। সারা বিশ্বে লক্ষ লক্ষ ইউটিউবার ও ইউটিউব চ্যানেল এই গোল্ডেন প্লে বাটন পেয়েছেন এবং আমাদের বাংলাদেশেরও অনেকেই গোল্ডেন প্লে বাটন পেয়েছেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে তৌহিদ আফ্রিদি



ডায়মন্ড প্লে বাটন

ডায়মন্ড প্লে বাটন পেতে হলে একটি ইউটিউব চ্যানেলে ১০ মিলিয়ন বা এক কোটি সাবস্ক্রাইব থাকতে হবে, সারা বিশ্বে হাজার টি ইউটিউব চ্যানেল কে ডায়মন্ড প্লে বাটন দেওয়া হয়েছে ভারতে ইউটিউবার এর মধ্যে ডায়মন্ড প্লে বাটন পেয়ে প্রায় শতাদিক চ্যানেল আর আমাদের বাংলাদেশে হাতে গুনা কয়েকটি ইউটিউব চ্যানের এই ডায়মন্ড প্লে বাটন পেয়েছেন তাদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে সময় টিভি ও maha fun tv



রুবি প্লে বাটন 

একটি ইউটিউব চ্যানেলে ৫০ মিলিয়ন বা ৫ কোটি সাবস্ক্রাইবার পূর্ণ হলে এই ক্রিয়েটার অ্যাওয়ার্ড টি দেওয়া হয়, সারা বিশ্বে যত ইউটিউব চ্যানেল আছে তার মধ্যে মাত্র ৪৮ টি ইউটিউব চ্যানেল এই রুবি প্লে বাটন পুরুষ্কার টি পেয়েছেন যার মধ্যে ভারতীয় ইউটিউব চ্যানেল হচ্ছে ১৫ টি। আর আমাদের বাংলাদেশের কোনো ইউটিউবার বা ইউটিউব চ্যানেল এই পুরুষ্কার টি পাইনি আমার ধারনা সময় বাংলাদেশের হয়ে সবার প্রথম রুবি প্লে বাটন পাবে সময় টিভি অফিসিয়াল ইউটিউব চ্যানেল টি।



রেড ডায়মন্ড প্লে বাটন

ইউটিউব ক্রিয়েটার অ্যাওয়ার্ড পুরুষ্কারের মধ্যে সর্বোচ্চ সেরা এবং সর্বশেষ প্লে বাটন হচ্ছে রেড ডায়মন্ড প্লে বাটন একটি ইউটিউব চ্যানেল যকন ১০০ মিলিয়ন বা ১০ কোটি সাবস্ক্রাইবার পূরণ হয় তখন সেই চ্যানেল কে এই রেড ডায়মন্ড ক্রিয়েটার অ্যাওয়ার্ড দেওয়া হয়, সারা বিশ্বে মাত্র ৭ টি ইউটিউব চ্যানেল এই পুরুষ্কার পেয়েছেন যার মধ্যে ভারতীয় ৩ টি, সেই সাতটি চ্যানেল গুরো হলো T-Series, Cocomelon Nursery Rhymes, SET India, Pew DiePie, MrBeast, Kids Diana Show এবং সর্বশেষ রেড ডায়মন্ড প্লেবাটন পেয়েছে Like Nastya আমাদের বাংলাদেশের কোনো ইউটিউবার বা ইউটিউব চ্যানেল এখন পর্যন্ত এই পুরস্কার পায়নি, আগামী ১০ বছরে পাবে কিনা আমার সন্দেহ আছে।

Post a Comment

0 Comments