চ্যাট জিপিটি কি? নিবন্ধন ও ব্যবহার করার নিয়ম

সারা পৃথিবীতে খুব দ্রুত গতিতে অ্যাডভান্স হচ্ছে প্রযুক্তি সেই ধারাবাহিকতায় বর্তমানে প্রযুক্তির দুনিয়ায় বহুল আলোচিত একটি টেকনোলজির নাম হচ্ছে চ্যাটজিপিটি। বর্তমানে ওপেন এআই এর দুনিয়ায় শিরোনামে রয়েছে চ্যাট জিপিটি (ChatGPT) এটি একটি আর্টফিশিয়াল ইন্টেলিজেন্স ভিত্তিক সার্চ টুল। এতোদিন পর্যন্ত ওপেন এআই ক্ষেত্রে সাড়া ফেলেছিলো Dall-E এটি ছিল একটি ওপেন এআই ইমেজ জেনারেটর যা টেক্সট থেকে ছবি তৈরি করা যেতো। তবে চলতি বছর নভেম্বর মাসে চ্যাট জিপিটির আগমনের ফলে সোশ্যাল মিডিয়ায় টেক উৎসাহীদের মধ্যে হইচই পড়ে গিয়েছে। কিন্তু কী এই চ্যাট জিপিটি? এই টেকনোলজি নিয়ে সবাই এত উদ্দীপিত কেন?


কেউ কেউ বলছেন এই চ্যাট জিপিটি ভবিষ্যৎ গুগলের সাথে টেক্কা দিবে এবং ভবিষ্যৎ মানুষ গুগলে কোনো কিছু সার্চ দেওয়ার প্রোয়জন হবে না কারন সব প্রশ্নের উত্তর এবং সকল তথ্য পাওয়া যাবে এই চ্যাট জিপিটিতে। আসলেই কি তাই? সত্যি কি গুগলে প্রতিদ্বন্দ্বী হতে যাচ্ছে এই চ্যাটজিপিটি। চলুন জেনে নেয়া যাক চ্যাট জিপিটি কি? কিভাবে কাজ করে এই চ্যাট জিপিটি? নিবন্ধন ও ব্যবহার নীতিমালা সহ চ্যাট জিপিটি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে এই টিউটোরিয়ালে।




চ্যাট জিপিটি কি? চ্যাট জিপিটি নিবন্ধন করার নিয়ম, চ্যাট জিপিটি ব্যবহার করার নিয়ম, চ্যাট জিপিটি কিভাবে কাজ করে? চ্যাট জিপিটি ক্রোম এক্সটেনশন


চ্যাট জিপিটি কি?

চ্যাট জিপিটি হচ্ছে একটি চ্যাট বট, যা আমরা মাঝে মধ্যেই বিভিন্ন সোশ্যাল মিডিয়া অ্যাপে দেখে থাকি। তবে এটির স্টাকচার এবং কাজ করার পদ্ধতি সম্পূর্ণ আলাদা। এই চ্যাটবট তৈরি করা হয়েছে GPT 3 যার ফুল মিনিং হচ্ছে (Generative Pretrained Transformer 3) এর উপর ভিত্তি করে। এটি একটি অত্যাধুনিক ভাষা প্রক্রিয়াকরণ AI মডেল OpenAI দ্বারা তৈরি। এই চ্যাটবট মানুষের মতো টেক্সট তৈরি করতে পারে।



চ্যাট জিপিটি কিভাবে কাজ করে?

এই ওপেনএআই চ্যাটবট ইন্টারনেটে উপলব্ধ টেক্সট ডাটাবেস থেকে প্রশিক্ষিত, ইন্টারনেটে থাকা ওয়েব পেজ ও ওয়েব টেক্সট সহ বিভিন্ন সোর্স থেকে প্রায় ৫শ জিবির বেশি ডাটা আছে এই চ্যাট জিপিটিতে। শুধু তাই নয় এই চ্যাট বটে প্রায় ৩০০ মিলিয়ন বা ৩০ কোটি শব্দের ভান্ডার। পাশাপাশি এটি একটি বাক্যের পরবর্তী শব্দটি কী হওয়া উচিত তা অনুমান করতেও সক্ষম। আপনি যদি চ্যাট জিপিটি-তে গিয়ে সার্চ করেন how to create website লিখে সার্চ করেন তাহলে তার যথোপযুক্ত একটি ধারনা পাবেন।





চ্যাট জিপিটি নিবন্ধন করার নিয়ম 

চ্যাট জিপিটি ব্যবহার করার নিয়ম




চ্যাট জিপিটি ক্রোম এক্সটেনশন

আপনি যদি একজন পিসি বা ল্যাপটপ ব্যবহারকারী হয়ে থাকেন এবং ইন্টারনেট ব্রাউজিং এর ক্ষেত্রে গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করে থাকেন তাহলে চ্যাট জিপিটি ক্রোম এক্সটেনশন ব্যবহার করতে পারেন। আপনি যদি চ্যাট জিপিটি ক্রোম এক্সটেনশন ব্যবহার করেন তাহলে আলাদা ভাবে কোনো সফটওয়্যার ব্যবহার বা চ্যাট জিপিটি ওয়েবসাইট ভিজিট করতে হবেনা। চ্যাট জিপিটি ক্রোম এক্সটেনশন ব্যবহার করার জন্য ক্রোম ওয়েব স্টোরে গিয়ে সার্চ করলেই চ্যাট জিপিটি ক্রোম এক্সটেনশন পেয়ে যাবেন অথবা সরাসরি এই লিংকে গেলেও চ্যাট জিপিটি ক্রোম এক্সটেনশন পেয়ে যাবেন।  চ্যাট জিপিটি ক্রোম এক্সটেনশন ব্যবহার করা খুবই সহজ! ইন্সটল করে পারমিশন alow করে দিলেই হবে।







চ্যাট জিপিটির সুবিধা সমূহ কি?

এআই মডেলের দ্বারা তৈরিকৃত এই চ্যাটবট সম্পূর্ণ নির্ভুল ও যুক্তি যুক্তভাবে রেজাল্ট প্রদর্শন করে। যার ফলে একজন ইউজারের তার প্রশ্সের উত্তর খুব সহজেই জানতে ও বুঝতে পারেন। এই চ্যাটবটে কোনো প্রকার বিজ্ঞাপন প্রদর্শন হয়না। এই চ্যাটবট আপনার জন্য কবিতা লিখে দিতে পারে, আপনার পরীক্ষার প্রশ্নের উত্তর লিখে দিতে পারে, অর্থনীতি-রসায়ন থেকে শুরু করে একাধিক প্রশ্নের উত্তর দিতে সক্ষম এই চ্যাটবট।




চ্যাট জিপিটির অসুবিধা?

তথ্য প্রযুক্তির সাথে সম্পর্কিত সকল বিষয়াবলী ব্যবহারের সুবিধার পাশাপাশি কিছু অসুবিধাও আছে, চ্যাট জিপিটি ব্যবহারেও কিছু অসুবিধা আছে তবে চ্যাট জিপিটি নিয়ে নেটিজেনরা এখনো নিশ্চিত নয়। মূলত এই চ্যাট জিপিটি চ্যাট বটে শুধুমাত্র টেক্সট রেজাল্ট পাওয়া যায়। ভিডিও বা ভিজ্যুয়াল কোনো রেজাল্ট আসে না। এছাড়াও সাম্প্রতিক ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা ও বিষয়াবলী সম্পর্কে এটি উত্তর দিতে সক্ষম নয়। কারণ এই চ্যাট জিটিপির সিস্টেমে যে ডাটাবেস আছে সেটা  তুলনামূলক ভাবে পুরোনো ভার্সন তাছাড়া এই চ্যাট জিটিপি তে যেই রেজাল্ট গুলো আসে তারমধ্যে অধিকাংশ তথ্য ভুল যার প্রমান আমি নিজেই।





গুগল বনাম চ্যাট জিপিটি

আমি যখন কোনো বিষয়ে আর্টিকেল লিখি তার আগে সেই বিষয়ে ভালো ভাবে যাচাই বাচাই করে শিকে বুঝে তারপর লিখি সেই ধারাবাহিকতায় চ্যাট জিটিপি সম্পর্কে যাচাই করতে গিয়ে রেজিষ্ট্রেশন করে সবার প্রথমে সার্চ দিলাম how to make money online উত্তর যেটা পেয়েছি সটিক হলেও নতুন অবস্থায় যারা আছেন তারা এর কিছুই বুঝবেন না। তারপর সার্চ দিলাম ইট কত প্রকার আমাকে রেজাল্ট দিলো আইটি কত প্রকার। তারপর সার্চ দিলাম আরমান নামের অর্থ কি? রেজাল্ট আসলো আরমান নামের অর্থ আনন্দ সত্যিকার অর্থে আরমান নামের অর্থ হচ্ছে ইচ্ছা/আশা/আকাংকা। 



ব্যক্তিগত আমি যতটুকু বুঝলাম কেউ যদি মনে করে এই চ্যাট জিপিটি গুগলের সাথে টেক্কা দিবে তাহলে সেই কথা বা ভাবনা বোকামি ছাড়া আর কিছুই না।






Post a Comment

0 Comments